• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে রোবোটিক্স প্রজেক্ট প্রদর্শনী

  বিজিসিটিইউবি প্রতিনিধি

০৯ নভেম্বর ২০১৮, ০০:১৪
উদ্বোধন
রোবোটিক্স প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধন (ছবি : সংগৃহীত)

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের রোবোটিক্স এন্ড ইলেকট্রনিক্স ক্লাবের উদ্যোগে অন্তঃবিভাগীয় রোবোটিক্স প্রদর্শনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সহযোগী অধ্যাপক নুরুল আবছারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রদর্শনীর উদ্ধোধন করেন- বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী। এ সময় আরো উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অজিত কুমার দাশ, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. নারায়ণ বৈদ্য।

প্রদর্শনীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. শাহাদাত হোসেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ. এফ. এম. আখতারুজ্জামান কায়সার। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশেদ মোস্তফা ও সহযোগী অধ্যাপক রোকন উদ্দীন ফারুখ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ার, রোবোটিক্স ক্লাবের সভাপতি ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক অভিজিৎ পাঠক, অংশগ্রহণকারী দলের প্রতিনিধি রিয়াজখান পাঠান।

প্রদর্শনীর উদ্বোধনকালে মাননীয় উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী বলেন, 'প্রযুক্তির উৎকর্ষতার কারণে আজ পৃথিবী এগিয়ে যাচ্ছে। প্রযুক্তির মাধ্যমে মানুষের তৈরী রোবটও আজ প্রয়োজনীয় সব কাজ করতে পারছে। কিন্তু উন্নত বিশ্বের থেকে আমরা এখনো এই প্রযুক্তি তৈরীর ক্ষেত্রে অনেকটা পিছিয়ে আছি। তবে আমি মনে করি অচিরেই আমরা রোবোটিক্স প্রযুক্তিতে পৃথিবীর উন্নত রাষ্ট্রের সাথে নিজেদের সম্পৃক্ত করতে পারবো। তবে তার জন্য চাই কঠোর পরিশ্রম এবং এই বিষয়ে প্রচুর গবেষণা ও জ্ঞান আহরণ করা। আমি আশা করছি বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের এই প্রদর্শনী ছাত্রদের এই ক্ষেত্রে এগিয়ে নেবে।

সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অভিজিৎ পাঠক এর তত্ত্বাবধানে উক্ত প্রদর্শনীতে বিভাগের ছাত্রদের তৈরী ১৫টি রোবোটিক্স প্রজেক্ট প্রদর্শনীতে অংশগ্রহণ করে। প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রজেক্ট সমূহের মধ্যে 'স্মার্ট ইরিগেশন সিস্টেম' ১ম, 'রেলওয়ে এক্সিডেন্ট প্রিভেনশন সিস্টেম' ২য় ও 'কোয়ার্ড কপ্টার' ৩য় স্থান অধিকার করে। পুরস্কার বিতরণী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক বৃষ্টি রায় চৌধুরী।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড