• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ফ্রান্সের প্রশিক্ষণ পেলেন ৯০ বাংলাদেশী প্রাণি চিকিৎসক

  শেকৃবি প্রতিনিধি

০১ নভেম্বর ২০১৮, ১৭:৫৬
চিকিৎসক
প্রশিক্ষণ গ্রহণ করা প্রাণি চিকিৎসকগণ (ছবি : সংগৃহীত)

পোল্ট্রির বিজ্ঞানসম্পন্ন স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং প্রতিরোধের জন্য প্রয়োজনীয় দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে ২০১৬ সাল থেকে তিন বছর মেয়াদে পোল্ট্রির রোগের ওপর বাংলাদেশের ৯০ জন প্রাণি চিকিৎসককে আর্ন্তজাতিক মানের উচ্চতর প্রশিক্ষণ দিয়েছে ফান্স। 

বিশ্বের শীর্ষস্থানীয় প্রাণি স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান ফ্রান্সের সেভা সান্তে অ্যানিমালি (সেভা) ও বিশ্বের সুপ্রাচীন প্রাণি চিকিৎসা বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর সাথে ত্রিপক্ষীয় চুক্তির আওতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর অ্যানিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগ কর্তৃক বাস্তবায়িত ৩য় বারের প্রশিক্ষণ কার্যক্রম এ বছরের জুলাই মাসে শুরু হয়ে অক্টোবর মাসে সমাপ্ত হয়। 

তিন বছরের জন্য স্বাক্ষরিত এ চুক্তির আওতায় রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের মাধ্যমে প্রতি বছর সারা দেশের ভেটেরিনারিয়ানদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জনকে নিয়ে চার মাসে চার সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হয়। তিন সেশনে প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মরত পোল্ট্রি রোগ সংশ্লিষ্ট ২৪ জন ভেটেরিনারিয়ান, বেসরকারি খাতে কর্মরত পোল্ট্রি রোগ সংশ্লিষ্ট ৪৮ জন ভেটেরিনারিয়ান এবং সদ্য স্নাতক সম্পন্ন করা কিন্তু পোল্ট্রি রোগ বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ ও ক্যারিয়ার গঠনে আগ্রহী ১৮ জন নির্বাচিত ভেটেরিনারিয়ান প্রশিক্ষণ লাভ করেন। 

সেভা’র পক্ষ থেকে ভেটেরিনারি স্কুল অফ প্যারিসের আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ প্রশিক্ষকগণ প্রশিক্ষণার্থীদেরকে সরাসরি প্রশিক্ষণ দিয়েছেন। তিন বছর মেয়াদে বাস্তবায়িত এই প্রকল্পে বাংলাদেশ অংশের কো অর্ডিনেটর হিসেবে শেকৃবির অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মো. মোফাজ্জল হোসাইন এবং প্রোগ্রাম ইনচার্জ হিসেবে মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলাম দায়িত্ব পালন করেন। 

গত ২৫ অক্টোবর ট্রেনিং লজিস্টিক সাপোর্ট প্রোভাইডার এসিআই এগ্রিবিজনেস কর্তৃক তেজগাওস্থ এসিআই সেন্টারে আয়োজিত এক জাকজমকপূর্ণ সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সফলভাবে প্রশিক্ষণপ্রাপ্ত প্রাণি চিকিৎসকদের মধ্যে উক্ত প্রশিক্ষণের সনদ বিতরণ করা হয়। 

এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ড. এফ, এইচ আনসারীর সভাপতিত্বে এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান এবং ট্রেনিং প্রোগ্রাম ইনচার্জ ড. কে, বি, এম, সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব কাজি ওয়াসিউদ্দিন। 

এছাড়াও বিশেষ অতিথি ছিলেন- শেকৃবির পোস্ট গ্রাজুয়েট ডিন অধ্যাপক ড. পরিমল কান্তি বিশ্বাস, অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম, ট্রেনিং কো অর্ডিনেটর অধ্যাপক ড. মো. মোফাজ্জল হোসাইন, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মো. রেজাউল করিম, ফরাসি ভেটেরিনারি স্কুল (এনভা) এর কন্টিনিউয়াল এডুকেশনের প্রধান প্রফেসর ড. কারিম আদযু, সেভা সান্তে এনিমালি ফ্রান্সের টেকনিক্যাল ম্যানেজার প্রফেসর ড. মুন্সেফ বউযুইয়া, প্রজেক্ট ম্যানেজার ড. ম্যারি ডুক্রোটয়। অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন- ফ্রান্স অ্যাম্বাসি বাংলাদেশের ডেপুটি হেড অফ মিশন, পলিটিক্যাল অ্যান্ড কালচারাল এফেয়ার মি. এফজি টেকো।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড