• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক জিন পিকেট কম্পিটিশনে নজরুল বিশ্ববিদ্যালয় টিম

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

২৮ জানুয়ারি ২০২৪, ১৫:২৬
আন্তর্জাতিক জিন পিকেট কম্পিটিশনে নজরুল বিশ্ববিদ্যালয় টিম

আগামী এপ্রিলে "International Humanitarian Law (IHL)" এর উপর নেপালের পোখরায় অনুষ্টিতব্য ৪৪ তম Jean-Pictet Competition এর আন্তর্জাতিক রাউন্ডের জন্য কোয়ালিফাইড হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। আইন ও বিচার বিভাগের তিন শিক্ষার্থীর একটি টিম এতে অংশগ্রহণ করবে।

"International Humanitarian Law (IHL)" এর উপর সবচেয়ে বড় এ আয়োজনটিতে বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক মানবিক আইনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। নজরুল বিশ্ববিদ্যালয় থেকে আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. মনির আলমের তত্ত্বাবধানে অংশ নেবে বিভাগটির শিক্ষার্থী মেহেদী হাসান অনিক, মোস্তাফিজ লিমন ও তিনা জাহান তাইয়েবা।

নজরুল বিশ্ববিদ্যালয় টিমের তত্ত্বাবধায়ক এবং আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. মনির আলম বলেন, ‘এতোদিন দেশের ভেতরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমরা জয়ী হওয়ার গৌরব অর্জন করেছি। কিন্তু দেশের বাইরে বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করার এটাই প্রথম সুযোগ। বিভিন্ন চ্যালেঞ্জিং পর্বের মধ্য দিয়ে এ বাছাই এতট সহজ ছিলো না। কিন্তু আমরা পেরেছি। আমাদের অংশগ্রহণ ফি-ও মওকুফ পেয়েছি। তবে যাতায়াত খরচ নিয়ে আমরা শঙ্কিত, এটা ম্যানেজ না হলে বৈশ্বিকভাবে ডিপার্টমেন্ট ও বিশ্ববিদ্যালয়কে তুলে ধরার যেই সুযোগ আমরা পেয়েছি, সেটা ব্যর্থ হবে।’

মেহেদী হাসান অনিক বলেন, ‘দেশের টপ ভার্সিটিগুলো যেখানে সুযোগ পায়না, সেখানে এরকম একটা চ্যালেঞ্জিং আয়োজনে অংশগ্রহণের সুযোগ পাওয়া আমাদের জন্য অনেক বড় অর্জন। বিশ্বের টপ ইউনিভার্সিটিগুলোর শিক্ষার্থীরা এটাতে অংশগ্রহণ করবে। নজরুল বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি প্রতিষ্ঠার মাত্র দু’বছরেই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করার এমন একটা সুযোগ করে নিয়েছে, যেটা অত্যন্ত গৌরবের। কিন্তু যাতায়াত খরচের বিষয়টি আমাদের অংশগ্রহণের ব্যাপারে শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। পৃষ্ঠপোষকতা বা কোনোভাবে অর্থনৈতিক ভাবনাটা মিটে গেলে আশা করছি আন্তর্জাতিক পর্যায়ে আমাদের এই গৌরব অর্জন সফল হবে।’

এর আগে জেসাপ মুট, হেনরি ডুনান্ট মুট প্রতিযোগিতায় বাংলাদেশ রাউন্ডে অংশগ্রহণ করে সফল হওয়া সহ টিআইবি মুট প্রতিযোগিতায় বেস্ট টিম এ্যাওয়ার্ড অর্জন করেছে নজরুল বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড