• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আট দিনে রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আড়াই লাখ ছাড়াল

  রাফিকুর রহমান লালু, রাজশাহী

১৬ জানুয়ারি ২০২৪, ১৫:৪৮
রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণীতে আট দিনে ভর্তি পরীক্ষার মোট প্রাথমিক আবেদন আড়াই লাখ অতিক্রম করেছে। সোমবার (১৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ১৫ জানুয়ারি বিকেল ৪টা পর্যন্ত মোট প্রাথমিক আবেদন পত্রের সংখ্যা ২ লাখ ৮৬ হাজার। এরমধ্যে এ ইউনিটে ১ লাখ ৩ হাজার, সি ইউনিটে ১ লাখ ১২ হাজার এবং বি ইউনিটে ৭০ হাজার।

উল্লেখ্য, রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন গত সোমবার (৮ জানুয়ারি) দুপুর ১২টা থেকে নেওয়া শুরু হয়। আবেদন প্রক্রিয়া চলবে ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত।

গত বছরের ন্যায় এ বছরও তিন ইউনিটে (মানবিক, ব্যবসা, বিজ্ঞান) রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫৫ টাকা অনলাইনে পরিশোধ করে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে পারছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আবেদন কারীদের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের গড় জিপিএ মানবিক শাখা তথা, এ ইউনিটে ৭, ব্যবসা শিক্ষা শাখা তথা বি ইউনিটে ৭.৫০ এবং বিজ্ঞান শাখা তথা সি ইউনিটে ৮ নির্ধারিত করা হয়েছে। এছাড়া বিষয় ভিত্তিক শর্তও প্রযোজ্য। প্রাথমিক যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদন ২৬ জানুয়ারি থেকে শুরু হবে এবং চার ধাপে ১১ ফেব্রুয়ারি শেষ হবে।

এরপর ৫, ৬, ৭ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছরও বিজ্ঞান ও মানবিক ইউনিটে চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ৩৫০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ১০০ টাকা। ২০২২ ও ২০২৩ সালের মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সকল ইউনিটে যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। ফলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ থাকছে।

বহুনির্বাচনি প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ণ করা হবে। এক ঘণ্টা সময়সীমায় ৮০টি বহুনির্বাচনি প্রশ্নের মান থাকবে ১০০। নূন্যতম পাশ নম্বর ৪০ এবং ৪ ভুল উত্তরে ১ নম্বর কম পাবেন ভর্তিচ্ছুরা।

২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ও ২০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে পহেলা জুলাই থেকে ক্লাস শুরু সুপারিশ করেছে ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটি। তাছাড়া আবেদন প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড