• বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বছরজুড়ে আলোচনা ও সমালোচনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  আনিসুর রহমান, কুবি

৩১ ডিসেম্বর ২০২৩, ১৮:০৮
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

রাত পোহালেই বিদায় নিচ্ছে সাল ২০২৩। পুরোটা বছর জুড়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাক্ষী হয়েছে বহু ঘটনার। কিছু ঘটনায় ছিল প্রাপ্তির আনন্দ, আবার কখনও ছিল অপ্রাপ্তির বেদনা। ছিল সাফল্য-ব্যর্থতা। কিছু ঘটনা কৌতূহলের জন্ম দিয়েছে আবার কিছু ঘটনা সমালোচনারও জন্ম দিয়েছে। যেমন: অনিয়ম করে বিতর্কিত প্রার্থীকে শিক্ষক হিসেবে সুপারিশ, বিভাগীয় প্রধান নিয়োগে একের পর এক আইন ভঙ্গ, কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা, প্রক্টরের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ড, সাংবাদিক বহিষ্কার, প্রতিষ্ঠার ১৭ বছর পর শিক্ষার্থীদের জন্য শৃঙ্খলা বিধি, হৃদরোগে আক্রান্ত হয়ে শিক্ষকের মৃত্যু, মোবাইল অ্যাপ চালু, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূল্যায়নে ১০ম স্থান অর্জন, গলায় ফাঁস নিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা, আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে বিশাল লাফ, ডিন হিসেবে ইউজিসি সদস্য কুবি উপাচার্য, উপাচার্যের দেড় কোটি টাকার গাড়ি বিলাস, সিনিয়র শিক্ষককে থাপ্পর মারার অভিযোগ জুনিয়র শিক্ষকের বিরুদ্ধে, অনিয়ম ভাবে প্রক্টরের পিএইচডির সনদ নথিভুক্তসহ বিভিন্ন ঘটনা নিয়ে দেশজুড়ে আলোচনায় থেকেছে বিশ্ববিদ্যালয়টি। বছরজুড়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিশেষ কয়েকটি ঘটনা নিয়ে দৈনিক অধিকারের এবারের আয়োজন "কুবি সালতামামি ২০২৩"।

অনিয়ম করে বিতর্কিত প্রার্থীকে শিক্ষক হিসেবে সুপারিশ:

২০২২ সালের প্রকাশিত ‘অভিনব বিজ্ঞপ্তির’ পর নানা অনিয়ম ও আপত্তি থাকা সত্বেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে আলোচিত ও বিতর্কিত প্রার্থী আবু ওবায়দা রাহিদকে নিয়োগ দেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈন । চলতি বছরের ২৯ জানুয়ারি এ নিয়োগের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভাইভা বোর্ডে অংশ নেওয়া অধিকতর ভালো ফলাফলধারী প্রার্থীদের বাদ দিয়ে নিয়োগের জন্য চূড়ান্তভাবে নাম সুপারিশ করা হয়েছে তুলনামূলক অনেক কম ফলাফলধারী রাহিদের নাম।

বিভাগীয় প্রধান নিয়োগে একের পর এক আইন ভঙ্গ:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একের পর এক আইন ভঙ্গ করে বিভাগীয় প্রধানের দায়িত্ব দেওয়ার অভিযোগ উঠেছিলো প্রশাসনের বিরুদ্ধে। বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান বিভাগে এমনটি ঘটেছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন-২০০৬ এর ২৪ (২) ধারা ও ২৪ (৩) ধারায় বিভাগীয় চেয়ারম্যান নিয়োগের বিধান সম্পর্কে বলা হয়েছে। বিদ্যমান আইনে অধ্যাপকদের মধ্য থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে পালাক্রমে তিনবছর মেয়াদে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়ার এখতিয়ার রয়েছে উপাচার্যের। এ ছাড়া সংশ্লিষ্ট বিভাগে যদি অধ্যাপক না থাকেন তবে সহযোগী অধ্যাপকের মধ্য থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে একজনকে দায়িত্ব দিতে হবে। যদিও পরর্বতীতে গনিত বিভাগের শিক্ষকদের আবেদনের পরিপ্রেক্ষিতে পরিবর্তন করে অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেনেকে বিভাগীয় প্রধান করা হয়।

কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা:

মেয়াদোত্তীর্ণ হওয়া, সাংগঠনিক নিষ্ক্রিয়তা, শৃঙ্খলাহীনতা ও গঠনতন্ত্র পরিপন্থী কার্যকলাপে সম্পৃক্ত থাকার কারণে গত ৬ মার্চ কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এর আগে বিভিন্ন নেতিবাচক ইস্যুতে আলোচনায় ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

প্রক্টরের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন:

এ বছরের ৮ মার্চ শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ, একই হলের যুগ্ম-সাধারণ সম্পাদক সালমান চৌধুরী হৃদয় এবং বিজ্ঞান অনুষদের সহ-সভাপতি সাইদুল ইসলাম রোহানের ওপর স্থানীয় ছাত্রদল নেতাসহ ছাত্রলীগের একাংশের কয়েকজন হামলা চালান। এ ঘটনার পর ছাত্রলীগের নেতারা অভিযোগ করেন, হামলাকারীরা ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী ‘ইন্ধনে’ এ ঘটনা ঘটিয়েছে। পরে প্রক্টরের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো-প্রক্টরের পদত্যাগ, দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার, সন্ত্রাসীদের ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ, হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার ও নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করা ইত্যাদি।

ড্রাম স্টিক ঘুরিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ইরফানের:

৩০ সেকেন্ডে ৬৫ বার এবং ১ মিনিটে ১২৫ বার ড্রাম ঠিক ঘুরিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। অল্প সময়ে সর্বোচ্চবার ড্রাম স্টিক ঘুরিয়ে এই রেকর্ড গড়েন তিনি। নতুন রেকর্ড সৃষ্টিকারী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইরফান আনোয়ার তুষার।

সাংবাদিক বহিষ্কারে দেশজুড়ে তোলপাড়:

চলতি বছরের ৩১ জুলাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নবীনবরণ ও বিদায় অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন দুর্নীতি নিয়ে বেশ কিছু মন্তব্য করেন। পরে তার বক্তব্য উদ্ধৃত করে দৈনিক যায়যায়দিন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এরই পরিপ্রেক্ষিতে ২ আগষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসন দৈনিক যায়যায়দিনের প্রতিনিধি ইকবাল মুনাওয়ারকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করে। বহিষ্কারের পরপরই পুরো দেশজুড়ে নিন্দার ঝড় ওঠে মিডিয়া পাড়ায়।

প্রতিষ্ঠার ১৭ বছর পর শিক্ষার্থীদের জন্য শৃঙ্খলা বিধি:

বিভিন্ন সময়ে নিয়মনীতির তোয়াক্কা না করে শিক্ষার্থী বহিষ্কারে সমালোচনার জন্ম দিলে বিশ্ববিদ্যালয়ের ৮৯তম সিন্ডিকেট সভায় প্রথমবারের মত পাশ হয় শিক্ষার্থীদের জন্য শৃঙ্খলা বিধি। তবে বিশ্ববিদ্যালয়ের আইনে শিক্ষক, ছাত্র, কর্মকর্তা এবং কর্মচারীদের জন্য আচরণ বিধি প্রণয়ন করার কথা থাকলেও শুধু শিক্ষার্থীদের জন্য এ বিধিমালা পাশ হয়।

হৃদরোগে আক্রান্ত হয়ে শিক্ষকের মৃত্যু:

গত ২০ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে কুমিল্লার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরন করেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহ একলিমুর রেজা।

মোবাইল অ্যাপ চালু:

গত ২৪ আগস্টে প্রথমবারের মত 'comilla university' নামক একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। 'ন্যানোসফট' নামক একটি বেসরকারি কোম্পানি অ্যাপটি তৈরি করে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূল্যায়নে ১০ম স্থান অর্জন:

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে ১৩ ধাপ এগিয়ে দশম স্থান অর্জন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। গতবছর এতে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল ২৩তম। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ছয়টি ভিন্ন ভিন্ন বিষয়ে স্কোরিংয়ের মাধ্যমে এই তালিকা প্রকাশ করেছে ইউজিসি।

বাস্তবায়ন হয়নি গনরুম প্রথা বিলুপ্তির আশ্বাস:

প্রতিষ্ঠার ১৭ বছর পর গত ১২ সেপ্টেম্বর গণরুম প্রথা বিলুপ্তির আশ্বাস দিয়েছিলো কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নীতিমালা অনুযায়ী প্রতিটি হলে সিট বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছিল প্রশাসন । তবে এখন পর্যন্ত তা বাস্তববায়ন করতে পারেনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গলায় ফাঁস নিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা :

গত ২৩ সেপ্টেম্বর ‘ভাল থাকিস সবাই, এই দায়ভার কারো না, একান্তই আমার’- ফেসবুকে পোস্ট দিয়ে গলায় ফাঁস লাগিয়ে নিজ বাসায় আত্মহত্যা করেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাহরিয়ার অনিক।

আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে বিশাল লাফ:

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রকাশিত তালিকায় ৩৬৭ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান চার হাজার চারশ বাষট্টি তম। এশিয়ায় অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে এক হাজার পাঁচশ ৪৭তম অবস্থানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

উদ্বোধনের ১১ মাস পেরেলোও অকেজো শিক্ষক ডরমিটরি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের জন্য নবনির্মিত ডরমিটরি উদ্বোধনের ১১ মাস অতিক্রম করলেও এখনো অকেজো রয়েছে ডরমিটরিটি। এর আগে ১৯ জানুয়ারি ডরমিটরির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ডিন হিসেবে ইউজিসি সদস্য হলেন কুবি উপাচার্য:

গত ১৮ সেপ্টেম্বর উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন আইন অনুষদের নতুন ডিনের দায়িত্ব পালন করবেন বলে জানান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরী এবং এ বিষয়ে একটি অফিস আদেশও জারি করা হয়। যদিও বিষয়টিকে উপাচার্যের ক্ষমতার অপব্যবহার বলে দাবি করেছেন শিক্ষকরা। পরবর্তীতে উপাচার্য হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) খণ্ড-কালীন সদস্য হওয়ার সুযোগ থাকায় ডিন হিসেবেই এ সুযোগ নিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন।

উপাচার্যের দেড় কোটি টাকার গাড়ি বিলাস:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের বিরুদ্ধে ব্যক্তিগত ব্যবহারের জন্য নিয়মের তোয়াক্কা না করে প্রায় দেড় কোটি টাকা মূল্যের নতুন গাড়ি ক্রয়ের অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমোদিত অর্থের বেশি খরচ, নতুন গাড়ি ক্রয় নির্দেশনা ভঙ্গ, পুরাতন গাড়ি অকেজো ঘোষণাকরণ নীতিমালা অমান্যের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। অপরদিকে নিয়োগের ২ বছরেও বিশ্ববিদ্যালয় থেকে উপ-উপাচার্যের জন্য ক্রয় করা হয়নি কোনো গাড়ি।

কোটি টাকার স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন:

চলতি বছরের ২৭ সেপ্টেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) খেলোয়াড়দের জন্য স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। প্রকৌশল দপ্তর সূত্রে জানা যায়, স্পোর্টস কমপ্লেক্সটি নির্মাণে বাজেট ছিল ১ কোটি টাকা। কাজ সম্পন্ন হওয়ার পর ৫ লক্ষ টাকা অবশিষ্ট রয়েছে।

হত্যা মামলার আসামিকে অফিসার পদে নিয়োগ:

ছাত্রলীগ নেতা খালেদ সাইফুল্লাহ হত্যা মামলার আসামি ও শাখ ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদকে নিয়োগ দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে নিয়োগের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ না হওয়ায় এক সিন্ডিকেট সদস্য তাঁর নিয়োগে আপত্তি (নোট অব ডিসেন্ট) জানিয়েছেন। গত ১৫ মে সেকশন অফিসারের বিপরীতে খালেদ সাইফুল্লাহ হত্যা মামলার আসামি রেজাউল ইসলাম মাজেদসহ আরও কয়েকজনের মৌখিক পরীক্ষা নেয় নিয়োগ বোর্ড। সভায় একক কোনো প্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত নিতে না পারায় তিনজন প্রার্থীকে নিয়ে প্যানেল তৈরি করে বিষয়টি সিন্ডিকেটে নিয়ে যাওয়ার সুপারিশ করা হয়।

যোগ্যতা ও শর্তপূরণ ছাড়াই অধ্যাপক :

প্রয়োজনীয় যোগ্যতা ও শর্তপূরণ না করেই অধ্যাপক হয়ে গেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোসা. শামসুন্নাহার। গত ৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ৮৯তম সিন্ডিকেট সভায় তার পদোন্নতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও শর্ত পূরণ না হওয়ায় তাঁর পদোন্নতিতে বোর্ডের এক সদস্য আপত্তি (নোট অব ডিসেন্ট) জানিয়েছেন।

বিনা ছুটিতে ফ্রান্সে থাকায় চাকুরিচ্যুত:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অফিস সহায়ক পদের চাকরি ফেলে ফ্রান্স চলে যাওয়ায় চাকুরিচ্যুত হলেন মনোয়ারা সাকি। বিনা ছুটিতে অনুপস্থিতির সাড়ে সাত মাস পর কুবি কর্তৃপক্ষ তাঁকে চাকরি থেকে অপসারণ করেছে। গত ১৭ নভেম্বর অপসারণের বিষয়টি নিশ্চিত করেছেন রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরী।

৩৯১ শিক্ষার্থী পেলেন ভাইস চ্যান্সেলর স্কলারশিপ:

গত ১৮ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো ভর্তি পরীক্ষা লভ্যাংশ থেকে ৩৯১ জন শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলর স্কলারশিপ প্রদান করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় বৃত্তিপ্রাপ্তদের মাঝে ৮ হাজার ৫০০ টাকার চেক তুলে দেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

কোটি টাকার গেস্ট হাউজ পড়ে আছে অকেজো অবস্থায়:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষকদের জন্য রাজধানীর কমলাপুরে কেনা গেস্ট হাউজে থাকতে পারেন না শিক্ষক এবং কর্মকর্তারা। গেস্ট হাউজে নিয়োজিত একজন পরিচ্ছন্নতাকর্মীকে বিশ্ববিদ্যালয়ের এস্টেট দপ্তরে বদলি করায় সেখানে কাজ করার আর কেউ নেই। ফলে সেখানে গিয়ে থাকতে পারেন না শিক্ষক-কর্মকর্তারা। বিষয়টি নিয়ে তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এর আগে ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফের সময়ে ১ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে গেস্ট হাউজটি কেনা হয়।

সিনিয়র শিক্ষককে থাপ্পর মারার অভিযোগ জুনিয়র শিক্ষকের বিরুদ্ধে:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আইন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. আবু বক্কর সিদ্দীককে (মাসুম) থাপ্পড় মারার অভিযোগ উঠেছে একই বিভাগের সহকারী অধ্যাপক মো. আলী মোর্শেদ কাজেমের বিরুদ্ধে। গত মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ১২১ তম একাডেমিক সভায় কোর্স ভাগাভাগি নিয়ে বিতর্ক জড়িয়ে পড়লে এই ঘটনা ঘটে।

প্রক্টরের পিএইচডির সনদ নথিভুক্ত ভিসির নির্দেশে:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক ও প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীর পিএইচডি ডিগ্রির সনদ নথিভুক্তির সুপারিশ ডিগ্রিটির নিরীক্ষণকারী কমিটি করেনি, উপাচার্যের নির্দেশে নথিভুক্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত অফিসস্মারকের মাধ্যমে বিষয়টি জানা গেছে। অভিযোগ রয়েছে, নিয়মনীতির তোয়াক্কা করা না হলেও উপাচার্যের আস্থাভাজন হওয়ায় সিদ্দিকীর সনদ নথিভুক্ত করা হয়। এর বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপকদের ডিঙিয়ে সিদ্দিকীকে ভারপ্রাপ্ত প্রক্টর করেন কুবি উপাচার্য ড. এএফএম আবদুল মঈন। সিন্ডিকেটের সিদ্ধান্তকে অগ্রাহ্য করে তার পিএইচডি সনদ নথিভুক্ত করার বিষয়টি ভিন্নভাবে দেখছেন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকরা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড