• রোববার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় প্ল্যানিং থিসিসের সেরা ৩টি পুরষ্কারই চুয়েটের 

  চুয়েট প্রতিনিধি

৩১ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৫
প্ল্যানিং থিসিস

বিশ্ব নগর পরিকল্পনা দিবস উদযাপনকে সামনে রেখে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেছে। যার মধ্যে প্ল্যানিং থিসিস বিভাগে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা(ইউআরপি) বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ('১৭ ব্যাচ) প্রাক্তন তিন শিক্ষার্থী। চুয়েটের উক্ত তিন শিক্ষার্থী হলেন মোহাম্মদ ফারদিন খান (১ম), গোলাম মোরশেদ (২য়) ও অনিক দাস মিঠুন (৩য়)।

গত ৮ ই নভেম্বর উক্ত প্রতিযোগিতা আয়োজিত হয়েছিলো। আজ দুপুর (শনিবার) ২টায় বি.আই.পি'র কনফারেন্স কক্ষে এ তিন শিক্ষার্থীকে ক্রেস্ট ও সার্টিফিকেট দিয়ে সম্মানিত করা হয়।

আনন্দিত হয়ে মোহাম্মদ ফারদিন খান জানান, " ইউআরপি বিভাগে ভর্তি হওয়ার পর থেকেই আমার টেকনিক্যাল সেক্টর নিয়ে কাজ করার ইচ্ছা ছিল। তবে এই সেক্টর নিয়ে কাজ করাটা অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল, যেহেতু স্যাটেলাইট ইমেজ নিয়ে কাজ করার পাশাপাশি ফিল্ড ওয়ার্ক ও করতে হয়েছে। উক্ত প্রতিযোগিতায় প্রথম হওয়ার মাধ্যমে আমি উৎসাহ পেয়েছি। ভবিষ্যতে টেকনিক্যাল সফটওয়্যার নিয়ে কাজ করে আমি আমার দেশের প্ল্যানিং সেক্টরকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।"

গোলাম মোরশেদ ও তার অভিব্যক্তি জানান। তিনি বলেন, "অনুভূতি তো ভালই। সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে যে, সাতটা বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের মধ্যে আমাদের চুয়েট টপ করেছে। ভার্সিটির সুনাম বজায় রাখতে পেরে নিজের মধ্যে একটি অন্যরকম ভালো লাগা কাজ করছে।"

এছাড়া অনিক দাস মিঠুন বলেন, "৭ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিয়ে ৩য় স্থান অর্জন করে চুয়েটকে প্রতিনিধিত্ব করতে পারায় আমি অত্যন্ত আনন্দিত। এবং ভবিষ্যতেও আমার ডিপার্টমেন্টের জুনিয়ররা এধরনের প্রতিযোগিতায় অংশ নিয়ে এ ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশা ব্যক্ত করছি।"

প্রতিযোগিতায় দেশের আরও ছয়টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) ইউআরপি বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন ।

উল্লেখ্য, প্রতিবছরের ন্যায় এ বছরও সমগ্র বাংলাদেশের টেকসই ও পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করার প্রত্যয় নিয়ে বিশ্ব নগর পরিকল্পনা দিবস পালন করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স। এবারের থিম ছিল 'Learn Globally, Apply Locally'(বিশ্বব্যাপী শেখো, স্থানীয়ভাবে প্রয়োগ করো)। প্ল্যানিং থিসিস ছাড়াও প্রতিযোগিতার বিষয়গুলোর মধ্যে আরও ছিল প্ল্যানিং ডকুমেন্টারি, ফটোগ্রাফ, প্ল্যানিং ডিবেট এবং কুইজ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড