• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুশিক্ষাই পারে হৃদয়ের জানালা খুলে দিতে: ইবি উপাচার্য 

  ইবি প্রতিনিধি

১২ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৭
ইবি উপাচার্য 

সুশিক্ষার মাধ্যমে তোমাদেরকে হৃদয়ের জানালা খুলে দিতে হবে। সুশিক্ষাই পারে হৃদয়ের জানালা খুলে দিতে। এজন্য তোমাদেরকে মনে রাখতে হবে নিজ পরিবার, সমাজ, দেশ তথা জাতির উপর দায়িত্ববোধ থেকে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তোমাদের প্রত্যেককে এক একজন আলোকিত মানুষ হতে হবে। তাহলেই তোমার প্রতিষ্ঠান আলোকিত হবে। মননে, আচার ও ব্যবহারে আগে শুদ্ধ হতে হবে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ইসলামী বিশ্ববিদ্যালয়ে কমিউনিকেশন এন্ড মাল্টিমিডিয়া জার্নালিজম বিভাগে অনুষ্ঠিত 'তথ্য অধিকার আইন বাস্তবায়ন ও গণমাধ্যমের ভুমিকা ' শীর্ষক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্য একথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম।

এসময় তিনি আরোও বলেন, আইন তৈরী করতে গেলে যেমন গনমাধ্যমের ভূমিকা রয়েছে ঠিক তেমনি তা বাস্তবায়নের জন্য ও গণমাধ্যমের ভূমিকা রয়েছে।

উপাচার্য বলেন, আগের বাংলাদেশ ছিল মলিন আর আজ উন্নয়নের চাকচিক্যের বাংলাদেশ। তাই উন্নয়নরে চাকচিক্যের পাশাপাশি মননের চাকচিক্যেতা বাড়াতে হবে তা না হলে সমাজ তথা দেশের টেকসই উন্নয়ন হবে না। আর তা সম্ভব হয়েছে অবাধ তথ্য প্রবাহের কারনে। জানা ও জানানোর অধিকার সৃষ্টি করে তথ্য অধিকার আইন। উক্ত অনুষ্ঠানে কমিউনিকেশন অ্যান্ড মাল্টিমিডিয়া জার্নালিজম বিভাগের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন। বিশেষ অতিথির হিসাবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান। সেমিনারে মুখ্য আলোচক ছিলেন আইন বিভাগের সিনিয়র শিক্ষক ড. আব্দুল করিম খান ও আলোচক ছিলেন তথ্য অধিকার আইন বাস্তবায়ন কমিটির আহবায়ক ও প্রক্টর প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদ।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপচার্য ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, নিজেকে আগে পরিশুদ্ধ হতে হবে সমাজ ও দেশকে পরিশুদ্ধ করবার আগে তা না হলে শুদ্ধাচারের বাস্তবায়ন হবে না। তিনি যেকোন তথ্য আগে যাচাই বাচাই করে তা প্রচার করবার ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। তিনি মিথ্যা তথ্য পরিবেশনকারীদের ব্যাপারে উপস্থিত সকলকে সচেতন হবার উপর গুরুত্ব আরোপ করেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড