• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নজরুল বিশ্ববিদ্যালয়ে দুইদিনব্যাপী জয়নুল উৎসব 

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

০৫ ডিসেম্বর ২০২৩, ১৮:২৭
জয়নুল উৎসব 

শিল্পাচার্য জয়নুল আবেদীনকে ঘিরে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়েছে দুইদিনব্যাপী জয়নুল উৎসব। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের এই উৎসবের আয়োজন করে।

মঙ্গলবার (৫ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর উৎসবটির উদ্বোধন করার সময় বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন,‘ মানুষের সভ্যতার যেই ইতিহাস,সেই ইতিহাসে আমাদের চারুকলা একেবারে সভ্যতার শুরু থেকে। আদিমযুগে এক জায়গা থেকে আরেক জায়গায যাবার জন্য যেই দাগ দেওয়া হত,মূলত সেটা থেকেই চারুকলার উদ্ভব ঘটেছে।আর জয়নুল আবেদীন আমাদের শিল্পাচার্য। জয়নুল যখন ছবি অঙ্কন করেছেন,তিনি সেগুলোতে যেসব বিষয় ফুটিয়ে তুলেছেন তা স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে সবকিছুতেই গুরুতপূর্ণ অবদান রেখেছে। অপসংস্কৃতি,অপরাজনীতি ও অপধর্মের যেই চর্চা সেটা আমাদের এই চারুকলার বিরুদ্ধে দাঁড়িয়েছে,কিন্তু আমরা বাঙ্গালি সেসব অপচর্চাকে মোকাবিলা করতে জানি।’

ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান বলেন, ‘জয়নুলের চিত্রাঙ্কনের উপকরনগুলো ছিলো একেকটা রাইফেল, বোমা,আধুনকি বোমা।যেগুলো অনুপ্রেরণা জুগিয়েছিল ভাষা আন্দোলনে, গণ অভ্যুত্থানে ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে।কাজেই এদেশের স্বাধীনতা, এদেশের সংস্কৃতিতে জয়নুলের অবদান অনস্বীকার্য। ’

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার বলেন,‘শিল্পাচার্য জযনুল আবেদীন সবসময় মা,মাটি ও মানুষ এই তিনটি বিষয়কে ধারন করে শিল্পের চর্চা করতেন।শিল্পাচার্যের সেই দর্শনকে ধারন করতে পারলেই এগিয়ে যাবে আমাদের চারুকলা।’

অনুষ্টানে চারুকলা অনুষদ থেকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানটিতে স্বাগত বক্তব্য রাখেন বিভাগটির প্রধান নগরবাসী বর্মন,শুভেচ্ছা বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো হুমায়ন কবির ও সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড