• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

'তারেক-জুবাইদার বিরুদ্ধে এই রায় বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করবে'

  জবি প্রতিনিধি

০৩ আগস্ট ২০২৩, ১০:৪৩
'তারেক-জুবাইদার বিরুদ্ধে এই রায় বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করবে'
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিণী ডা. জোবায়দা রহমান (ফাইল ছবি)

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানের বিরুদ্ধে আদালতের দেওয়া রায়কে উদ্দেশ্যে প্রণোদিত আখ্যা দিয়ে এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি টিচার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)।

গতকাল বুধবার (২ আগস্ট) সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মো. রইছ উদ্দিন ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মো. শাহীনুজ্জামান স্বাক্ষরিত এক বিবৃতিতে রায়ের বিরুদ্ধে নিন্দা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ২০০৭ সালে এক-এগারোর জরুরি সরকারের সময় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানের বিরুদ্ধে যে মামলাটি করা হয় তা ছিল সম্পূর্ণরূপে মিথ্যা, বানোয়াট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। অবশেষে অসৎ উদ্দেশ্য নিয়ে মামলাটি দ্রুত নিষ্পত্তি করে দ্রুত রায় ঘোষণা করা হলো ফ্যাসিস্ট সরকারের সেই পুরনো কৌশল। ভবিষ্যতে ডা. জুবাইদা রহমান দেশের রাজনীতিতে সক্রিয় হবেন, এমন আশঙ্কা ও ভীতি থেকেই সরকারের ইঙ্গিতে মামলাটির রায় দেওয়া হলো।

এমন সময় এই আদেশ দেওয়া হলো যখন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে জনগণ ফুঁসে উঠেছে। এই আন্দোলনের সময় জুবাইদা রহমান দেশে ফিরলে আন্দোলনের গতি বৃদ্ধি পাবে ও নেতাকর্মীরা আরও চাঙ্গা হবে। এই ভয়ে ও ভবিষ্যতে যদি সঠিক ফর্মুলায় নির্বাচন হয়, তাতে যেন জুবাইদা রহমান অংশ নিতে না পারেন সেজন্য সাজানো মামলায় সরকারের নির্দেশে রায় ঘোষণা করা হলো।

বিবৃতিতে তারা আরও বলা হয়, ২০০৭ সালের জরুরি সরকারের আমলে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও কয়েকটি মামলা হয়েছিল। কিন্তু ক্ষমতায় আসার পরই সেই মামলাগুলো উধাও হয়ে যায়। মূলত বিএনপি তথা জিয়া পরিবারকে দমনের লক্ষ্যেই সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে তারেক রহমান ও ডা. জুবাইদা রহমানের বিরুদ্ধে দুদক এই মামলাটি করেছিল।

এর পেছনে ক্ষমতাসীনদের চক্রান্ত রয়েছে। প্রকৃতপক্ষে জিয়া পরিবারকে হেয় করার জন্যই বানোয়াট, কাল্পনিক ও অসত্য মামলায় তারেক রহমান ও ডা. জুবাইদা রহমানের বিরুদ্ধে এই রায় দেওয়া হলো।

নেতৃবৃন্দ বলেন- তারেক রহমান দল পরিচালনায় তার রাজনৈতিক প্রজ্ঞা ইতিমধ্যে প্রতিষ্ঠিত। তারেক রহমানের দক্ষতা, যোগ্যতা ও রাজনৈতিক দূরদর্শিতা অনন্য। সম্প্রতি তিনি রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা ঘোষণা দিয়ে নিজের রাজনৈতিক নেতৃত্ব ও যোগ্যতাকে বিশ্ব দরবারে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। চলমান গণতান্ত্রিক আন্দোলনের দিক নির্দেশনা দানকারী তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজা দিয়ে নির্বাসিত করা হয়েছে। তার বিরুদ্ধে আবার নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে। মূল লক্ষ্য হচ্ছে বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানসহ সকল দেশপ্রেমিক রাজনৈতিক নেতাদের রাজনীতি থেকে সরিয়ে দিয়ে বাংলাদেশকে পুনরায় একদলীয় শাসন ব্যবস্থা বাকশালে ফিরিয়ে নেওয়া।

তাদের দাবি, সুতরাং তারেক রহমান ও ডা. জুবাইদা রহমানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা অবান্তর এবং ভিত্তিহীন। মূলত সরকার আদালতকে ব্যবহার করে অসৎ রাজনৈতিক উদ্দেশ্য নিয়েই এই মামলাটি দীর্ঘ সময় ধরে টিকিয়ে রেখেছে, যার কোনো ভিত্তি নেই।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড