• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে জাবির সাথে ডিএনসিসির সমঝোতা

  জাবি প্রতিনিধি

২৪ জুলাই ২০২৩, ১২:০০
মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে জাবির সাথে ডিএনসিসির সমঝোতা

ডেঙ্গুসহ সকল মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে গবেষণা কার্যক্রমে সহায়তার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

গতকাল রবিবার (২৩ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিসে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার ও ডিএনসিসির পক্ষে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল শফিকুর রহমান সমঝোতা স্বাক্ষর করেন।

২০২৬ সালের জুন মাস পর্যন্ত মেয়াদী এ সমঝোতায় আওতায় ডেঙ্গুসহ মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে বিভিন্ন কীটনাশকের কার্যকারিতা ও অন্যান্য কারিগরি সহায়তা দিবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। একাজে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার ব্যবহার করবে ডিএনসিসি। চুক্তির আওতায় গবেষণাগারকে আধুনিকায়ন করতে সহায়তা করবেন তারা।

গবেষণাগারে মাইক্রোস্কোপ ও কম্পিউটার দেয়া হবে। পাশাপাশি গবেষণা ডিএনসিসি থেকে দুইজন কর্মকর্তা-কর্মচারী এখানে দায়িত্ব পালন করবেন। সমঝোতার আওতায় পরবর্তীতে ডিএনসিসিতে বিভিন্ন চাকরিতে জাবি শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন।

সফলভাবে এর কার্যকারিতার সাপেক্ষে এ সমঝোতার মেয়াদ আরও বাড়তে পারে বলে জানিয়েছেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার। তিনি বলেন, ইন্ডাস্ট্রির সাথে সম্পর্ক না হলে বিশ্ববিদ্যালয় আগায় না। ডিএনসিসি কারিগরি ও একাডেমিক সহায়তা দিবে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও গবেষণা কার্যক্রমে উৎসাহিত হবে।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের এ সমঝোতার জন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি। এর মাধ্যমে শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও বৃদ্ধি পাবে। মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে আমরা তাদেরকে সহায়তা করতে পারবো।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার আবু হাসান, প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড