• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইকোর্টের নির্দেশনা অমান্য করে জাবিতে ভিন্ন নামে র‍্যাগ উৎসব

  জাবি প্রতিনিধি

২১ জুলাই ২০২৩, ১১:০৭
হাইকোর্টের নির্দেশনা অমান্য করে জাবিতে ভিন্ন নামে র‍্যাগ উৎসব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নাম পাল্টিয়ে র্যাগ ডে উৎসব পালন করতে যাছে বিশ্ববিদ্যালয়ের ৪৩তম (২০১৩–২০১৪ সেশন) ব্যাচের শিক্ষার্থীরা।

শিক্ষা সমাপনী উৎসব নামে তাদের এই অনুষ্ঠানসূচি প্রকাশ করা হয়েছে। আলোকসজ্জা করা হয়েছে মুক্তমঞ্চ ও এর আশেপাশের এলাকা। গতকাল বৃহস্পতিবার (২০ জুলাই) শুরু হয়ে উৎসবটি আগামী রবিবার (২৩ জুলাই) পর্যন্ত চলবে।

এ দিকে সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুযায়ী বুধবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আবু হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই উৎসব আয়োজনে বিধিনিষেধ আরোপ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন এ হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ডে আয়োজন সংক্রান্ত বিষয়ে গত ১৭ এপ্রিল ২০২২ তারিখে নির্দেশনা জারি করেছে।

সেই নির্দেশনায় বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে র্যাগ ডের নামে আয়োজিত নগ্নতা, ডিজে পার্টি, অশ্লীলতা, অবৈধ ও নিষ্ঠুর কার্যকলাপ এবং বিরক্তিকর আচরণ বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করেছে।

জানা যায়, সবশেষ ২০২২ সালে ৪২তম ব্যাচের (২০১২–২০১৩ সেশনের) র্যাগ উৎসবের সময় হিন্দি গানের সাথে অশ্লীল একটি নাচের ভিডিয়ো ক্লিপ ফেসবুকে ভাইরাল হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীসহ দেশের নানা মহলের লোকদের দ্বারা সমালোচনা শিকার হন। এছাড়াও মাদকের অবাধ ছড়াছড়ি দেখা যায় ঐ আয়োজনে। মদ খেয়ে মুক্তমঞ্চে মাতলামিসহ নারী হেনস্তার ঘটনা ঘটে।

এছাড়াও র্যাগসহ যে কোনো অনুষ্ঠানে সেলিম আল দীন মুক্তমঞ্চে চলে মাদকের অবাধ ব্যবহার। মাদকসেবীদের কারণে এক দিকে নষ্ট হয় বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক পরিবেশ; আরেক দিকে অনুষ্ঠান উপভোগ করতে আসা শিক্ষক-শিক্ষার্থীদের পড়তে হয় অস্বস্তিকর অবস্থায়। বিশ্ববিদ্যালয় থেকে পাস করে যাওয়া সাবেকরাও মুখিয়ে থাকেন প্রাণের ক্যাম্পাসে আসতে। কিন্তু মাদকের ছড়াছড়ি এতই, পরিবার-পরিজন নিয়ে এসে তারা হন অপমানিত; পড়েন বিব্রতকর পরিস্থিতিতে।

এ দিকে চলতি বছরের ৪ ফেব্রুয়ারি রোগী পরিবহনের নামে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্স বরাদ্দ নিয়ে ৪৩ ব্যাচের শিক্ষা সমাপনী উৎসবের (র্যাগ) মদ কিনতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীসহ মোট চারজন আটক হন। মদসহ তাদেরকে আটক করে রাজধানীর বংশাল থানা পুলিশ। এধরণের জঘন্য কর্মকাণ্ডে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট অন্যান্যরা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড