• সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

টাইমস হায়ার র‍্যাকিংয়ে দেশসেরা ঢাবি

  শিক্ষা ডেস্ক

২৫ জুন ২০২৩, ১১:৩৭
টাইমস হায়ার র‍্যাকিংয়ে দেশসেরা ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) (ফাইল ছবি)

এশিয়ার সেরা ১৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। যদিও গত বছরের তুলনায় এই র‍্যাকিংয়ে কিছুটা এগিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এবার র‍্যাকিংয়ে ১৮৬তম স্থানে অবস্থান করে দেশসেরা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ম্যাগাজিন এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে। গত বৃহস্পতিবার তালিকাটি প্রকাশ করা হয়। এই তালিকায় বাংলাদেশের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরেই রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯২তম।

১৩টি পারফরম্যান্স ইন্ডিকেটর বিবেচনায় নিয়ে এশিয়ার ৩১টি দেশের মোট ৬৬৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে টাইমস হায়ার এডুকেশন এশিয়ার ইউনিভার্সিটির র‍্যাকিং করেছে।

দেখা গেছে, গত বছরে এই র‍্যাকিংয়ে শীর্ষে থাকা ৫ বিশ্ববিদ্যালয় এবারও তাদের অবস্থান ধরে রেখেছে। এতে প্রথম স্থানে রয়েছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে একই দেশের পিকিং বিশ্ববিদ্যালয়। এছাড়া তৃতীয় অবস্থানে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর, চতুর্থ অবস্থানে ইউনিভার্সিটি অব হংকং ও পঞ্চম অবস্থানে আছে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি।

এ বছর এশিয়ার সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র দুইটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় ১৮৬তম স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া ১৯২তম স্থানে আছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

গত বছরের র‍্যাকিংয়ের তুলনায় এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থানের উন্নতি হয়েছে। তালিকার ২৫১ থেকে ৩০০ গ্রুপে অবস্থান করে গতবারও দেশসেরা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে গতবার এশিয়ার সেরা ২৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের নাম ছিল না।

পাঠদান, গবেষণা, জ্ঞান ভাগাভাগি ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- এই চার ক্ষেত্রে ১৩টি সূচক বিবেচনায় এনে তালিকা করা হয়। তালিকার ৪০১ থেকে ৫০০ গ্রুপে রয়েছে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

সেগুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। এছাড়া তালিকায় বাংলাদেশের আরও সাতটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম থাকলেও র‍্যাকিংয়ে কোনো অবস্থান করতে পারেনি।

বিশ্বের কয়েকটি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‍্যাকিং প্রকাশ করে থাকে। এগুলোর মধ্য আছে টাইমস হায়ার এডুকেশন, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) অন্যতম। আরও কিছু প্রতিষ্ঠান ও সংস্থা বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকা করে থাকে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড