• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে প্রতি আসনে লড়ছেন ১৩৬ শিক্ষার্থী

  জাবি প্রতিনিধি

০৫ জুন ২০২৩, ১১:৫৮
জাবিতে প্রতি আসনে লড়ছেন ১৩৬ শিক্ষার্থী
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোগো (ফাইল ছবি)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়বেন ১৩৬ জন শিক্ষার্থী।

গতকাল রবিবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান অধিকারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ বছর এক হাজার ৮৪৪টি আসনের জন্য দুই লাখ ৪৯ হাজার ৮৫৭টি আবেদন জমা পড়েছে। সেই হিসেবে এ বছর প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ১৩৬ জন শিক্ষার্থী।

আবু হাসান জানান, এ বছর মোট ৭টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিটে ৪৪৬টি আসনের বিপরীতে ৬১ হাজার ৮৬৪ জন, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৩৮৬টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৬৯ জন, কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটে ৩৮৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৪৫ জন, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ‘সি১’ ইউনিটে ৬৪টি আসনের বিপরীতে পাঁচ হাজার ৬৫ জন, জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৩১০টি আসনের বিপরীতে ৭৬ হাজার ৬৪ জন, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটে ২০০টি আসনের বিপরীতে ১৮ হাজার ৯৭ জন এবং আইবিএ-জেইউ ইউনিটে ৫০টি আসনের বিপরীতে পাঁচ হাজার ৮৪৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এর আগে ৯ মে অনলাইনের মাধ্যমে ভর্তির জন্য আবেদন শুরু হয়ে গত ৩১ মে শেষ হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড