• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুচ্ছের বাণিজ্য ইউনিটের ১৯ কেন্দ্রে ভর্তি পরীক্ষা কাল 

  জবি প্রতিনিধি

২৬ মে ২০২৩, ১৭:২১
গুচ্ছের বাণিজ্য ইউনিটের ১৯ কেন্দ্রে ভর্তি পরীক্ষা কাল 

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাণিজ্য (সি) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল। শনিবার (২৬ মে) বেলা ১২টা থেকে শুরু হয়ে ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। দেশের ১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আহবায়ক কমিটি সূত্রে জানা যায়, ১৯টি কেন্দ্রের অধীনে রয়েছে কয়েকটি উপকেন্দ্রও। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১টি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১টি এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে উপকেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সি ইউনিটে বহু নির্বাচনি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ৩৫ নম্বর করে মোট ৭০ নম্বর এবং বাংলা, ইংরেজিতে ১৫ নম্বর করে মোট ৩০ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য শিক্ষার্থীরা ১ নম্বর পাবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পাস নম্বর ৩০। আগামী ০৩ জুন বিজ্ঞান (এ) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। তার মধ্যে সি ইউনিটে ৩ হাজার ৪৯৬টি আসনের বিপরীতে মোট আবেদন করে ৩৯ হাজার ৮৬৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

শনিবার সকাল ১০টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোন ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবেনা।

কেন্দ্রগুলোতে নিরাপত্তা রক্ষার্থে পুলিশ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন থাকবে। পাশাপাশি বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের সদস্যরাও শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডীন অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা বলেন, আমরা ভর্তি পরীক্ষা সংক্রান্ত সবকিছুই গুছিয়েছি। তদারকি করছি। অন্যান্য রুটিন ওয়ার্কও সম্পন্ন হয়েছে। সুষ্ঠুভাবেই পরীক্ষা হবে আশা করি।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, বি ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। সি ইউনিটের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার বলেন, এবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। বি ইউনিটের ভর্তি পরীক্ষার অনুরূপ সি ইউনিটের ভর্তি পরীক্ষাও ভালোভাবেই অনুষ্ঠিত হবে বলে আমরা আশাবাদী। কেন্দ্রগুলো প্রস্তুত।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড