• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে 'Students Attitudes on Whistleblowing' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

  জাবি প্রতিনিধি

২২ মে ২০২৩, ১৩:৫০
জাবিতে 'Students Attitudes on Whistleblowing' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ''University Students attitudes on whistleblowing: Awareness, Progress and Challenges of Implementation at the Public Sectors in Bangladesh' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। EMK সেন্টারের অর্থায়নে এই ওয়ার্কশপ পরিচালিত হচ্ছে।

গতকাল রবিবার (২১ মে) সকাল সাড়ে ৯টায় সমাজবিজ্ঞান অনুষদের ১৩৪নং কক্ষে দিনব্যাপী এই কর্মসূচির উদ্বোধন করেন- সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ।

অংশ হিসেবে 'Whistleblowing and Virtual Whistleblowing in Bangladesh' বিষয়ে আলোকপাত করেন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান, ''Public-interest Information Disclosure Act (Provide and Protection), 2011'' বিষয়ে আলোকপাত করেন সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব এবং ''The Significance of Whistleblowing' এর ওপর আলোকপাত করেন সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির।

ওয়ার্কশপের উদ্বোধনী সেশনে সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন বলেন, তরুণরা সমাজের প্রাণশক্তি। আমরা কেমন সমাজ বিনির্মাণ করতে চাই সেটি নির্ভর করছে আমাদের তরুণদের কার্যক্রমের ওপর। তারা যদি যে কোনো পরিস্থিতিতে অন্যায়, অনিয়মের বিরুদ্ধে আওয়াজ তোলে এবং সে আওয়াজ প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম হয় তবে শত বাধা স্বত্বেও তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। এ ধরনের হুইসেলব্লোয়িং প্রোগ্রামের মাধ্যমে তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয় যা কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

ওয়ার্কশপের উদ্দেশ্য সম্পর্কে প্রকল্প পরিচালক সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব বলেন, তরুণরা দেশের ভবিষ্যৎ। এই হুইসেলব্লোয়িং প্রোগ্রাম সম্পর্কে খুব কম তরুণই জানে। আমাদের এই ওয়ার্কশপের মাধ্যমে তরুণদেরকে এ সম্পর্কে জানাতে চাই এবং সুসংহত সমাজ প্রতিষ্ঠা করতে চাই। ওয়ার্কশপের মাধ্যমে প্রতিবাদের প্রকৃত পদ্ধতি এবং তাদের সুরক্ষার জন্য যে আইন রয়েছে তা জানানোর মধ্য দিয়ে তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকশিত হবে। এতে সমাজে বিদ্যমান অনিয়ম ও দুর্নীতির চর্চা কিছুটা হলেও দূরীভূত হবে বলে আশা রাখি।

প্রকল্প সহকারী মাহফুজুর রহমান বলেন, আমাদের সরকারি সংস্থা সমূহের অনিয়ম ও দুর্নীতির সংস্কৃতিতে পরিবর্তন আনতে তরুণ সমাজ তথা বর্তমান বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে পরিবর্তন আনা জরুরি, কেননা তারাই ভবিষ্যতে সরকারি নানা সংস্থায় নেতৃত্ব দিবে। এমতাবস্থায় শিক্ষার্থীদের মাঝে এমন সচেতনতামূলক ওয়ার্কশপ তাদের নৈতিকতার চর্চা বৃদ্ধি ও অন্যায়ের বিপক্ষে সরব অবস্থান নিতে সহায়তা করবে বলে আমার দৃঢ় বিশ্বাস। এ কর্মসূচির মধ্য দিয়ে শিক্ষার্থীরা যদি কিছুটা হলেও সচেতন হয় তবেই আমাদের আয়োজন সফলতা লাভ করবে।

উল্লেখ্য, চলতি বছরে সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব EMK Center এর অর্থায়নে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্কশপটির আয়োজন করেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসসহ বাংলাদেশের বিভিন্ন প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে পর্যায়ক্রমে এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হবে।

ওয়ার্কশপে সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আইন অনুষদের ডিন ও বিভাগীয় সভাপতি তাপস কুমার দাস, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. মো. শামছুল আলম, সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া, ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ, অধ্যাপক উবাইদুর রহমান সিদ্দিকী, অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক খন্দকার মো. আশরাফুল মুনিম, প্রভাষক ইসতিয়াক রায়হান, লোক-প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক মো. নুরুল আমিন, অধ্যাপক জেবউননেছা প্রমুখ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড