• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহপাঠীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুললেন জাবি শিক্ষার্থী

  জাবি প্রতিনিধি

২২ মে ২০২৩, ১২:৪৭
সহপাঠীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুললেন জাবি শিক্ষার্থী
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) লোগো (ফাইল ছবি)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের এক শিক্ষার্থীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ দায়ের করেছে তারই বিভাগের এক নারী শিক্ষার্থী।

অভিযুক্তের নাম ফাহিম মো. মুবাশশির। তিনি বিশ্ববিদ্যালয়ের ৪৭তম ব্যাচের (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী।

গতকাল রবিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলের প্রধান অধ্যাপক জেবউননেসা বরাবর এ অভিযোগ জমা দেন ভুক্তভোগী শিক্ষার্থী।

অভিযোগপত্রে বলা হয়, গত ১৭ এপ্রিল বিকালের দিকে ভুক্তভোগী ইন্সটাগ্রাম এবং ফেসবুকে একটি স্টোরি শেয়ার করেন।

স্টোরিতে একটি লিঙ্ক দেওয়া ছিল, যেটিতে ক্লিক করে পরবর্তীকালে পরিচয় গোপন রেখে মেসেজ পাঠানোর সুযোগ থাকে। অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী হাসান মো. মুবাশ্বির ফাহিম, ইন্সটাগ্রামে ওই স্টোরির রিপ্লাই-এ একটি মেসেজ পাঠায়।

মেসেজটি শুধু যৌন ইঙ্গিতপূর্ণই নয়; পাশাপাশি কুরুচিপূর্ণ ও অপমানজনক ছিল বলেও দাবি ভুক্তভোগীর।

অভিযোগপত্র থেকে আরও জানা যায়, ফাহিমের মেসেজটি লিঙ্কে গিয়ে পরিচয় গোপন করে পাঠানো ছিল না বরং ইনস্টাগ্রামের স্টোরির রিপ্লাই এই পাঠানো হয়েছে। তাই ফাহিমের পরিচয়সহই ওই মেসেজটি ভুক্তভোগীর অ্যাকাউন্টে আসে। পরবর্তী সময়ে অন্যান্য সহপাঠীরা ফাহিমকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে প্রথমে অভিযুক্ত স্বীকার করে এই মেসেজটি তার দেওয়া এবং বলে যে, তিনি মজার ছলে মেসেজটি দিয়েছেন এবং এরকম মেসেজ নাকি তিনি আরও অনেককেই দিয়ে থাকেন।

ভুক্তভোগী ওই শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী, যে আমার সঙ্গে একই বিভাগে একই ব্যাচে অধ্যয়নরত, তার কাছ থেকে এরকম হেনস্থাকর মন্তব্যের সম্মুখীন হওয়া আমার জন্য হুমকিস্বরূপ। অভিযুক্ত যেহেতু বলেছেন তিনি এ রকম বার্তা অনেককে পাঠিয়ে থাকেন, আমার পাশাপাশি বিভাগের অন্যান্য নারী শিক্ষার্থীরাও তার সঙ্গে ক্লাস করতে বা পরীক্ষা দিতে নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ বিষয়ে আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদক্ষেপ কামনা করি যেন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিরাপত্তায় নো টলারেন্স দৃষ্টান্তটি স্থাপিত হয়।

অভিযুক্ত ফাহিমকে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

অভিযোগপত্র পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন অধ্যাপক ড. জেবউননেসা বলেন, অভিযোগ পেয়েছি। ইতোমধ্যে উপাচার্য মহোদয় অনুমোদন দিয়েছেন তদন্তের জন্য। শীঘ্রই তদন্ত কাজ শুরু হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড