• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবিতে মৃণাল সেনের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত 

  রাবি প্রতিবেদক

১৫ মে ২০২৩, ১১:৩১
রাবিতে মৃণাল সেনের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী পরিচালক মৃণাল সেনের শততম জন্মদিন উপলক্ষে- ‘Remembering Mrinal Sen’ শিরোনামে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রবিবার (১৪ মে) বিকালে তক্ষশীলা পাঠচক্রের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ একাডেমিক ভবনের ১৪৮ নম্বর কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় আলোচক ও সেশন চেয়ার হিসেবে ‘Beyond the Storyline : The Nuances of Film Criticism’ শিরোনামে বিশেষ বক্তব্য প্রদান করেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মাসঊদ আখতার।

নাফিসা তাবাসসুম তিথিলার উপস্থাপনায়, সভায় মৃণাল সেনের নির্মাণের ওপর আলোচনা করেন তক্ষশীলার সদস্য নাজিফা তাসনিম, সাকলাইন গৌরব, এএসএম শাফিন, সৈয়দ একরামুল হাসান এবং এফ আর রিয়ন।

আলোচনা শেষে রাজদ্বীপ পাল পরিচালিত ডকুমেন্টারি- ‘Mrinal Sen - An Era In Cinema’ প্রদর্শন করা হয়।

তক্ষশীলা পাঠচক্রের সদস্য সৈয়দ একরামুল হাসান বলেন, বিশ্বের দরবারে বাংলা সিনেমার পরিচয় করানোর ক্ষেত্রে মৃণাল সেনের ভূমিকা অনস্বীকার্য। মৃণাল সেনের এই শততম জন্মবার্ষিকীতে উনাকে নতুন নতুন দৃষ্টিকোণ থেকে বোঝার সুযোগ পেয়ে আনন্দিত। পাশাপাশি, মৃণাল সেনের সিনেমা বর্তমান সময়ের ক্ষেত্রেও কতটা প্রাসঙ্গিক- সেটা উঠে এসেছে আলোচনায়। মধ্যবিত্ত ও শোষিত সমাজের হাহাকারের পরিচয় যেন মৃণাল সেন অনন্য এক রূপে দিয়েছেন।

উল্লেখ্য, তক্ষশীলা পাঠচক্র ২০১৮ সালের মার্চ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে। মুক্তচিন্তা, চিন্তার স্বাধীনতা ও ক্রিটিক্যাল থিংকিংকে সামনে রেখে পাঠচক্রটিকে এগিয়ে নিতে কাজ করছে তারা।

এছাড়া নিরপেক্ষভাবে জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় বিচরণের ওপর সমান গুরুত্ব দিতে চায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত এই পাঠচক্রটি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড