• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাতে ইবিতে ওয়ার্কশপ

  ইবি প্রতিনিধি

১২ মে ২০২৩, ১২:৫৯
মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাতে ইবিতে ওয়ার্কশপ

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রথমবারের মতো মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাতে ৭ দিন ব্যাপী সেলফ ডিফেন্স অ্যান্ড মার্শাল আর্ট ওয়ার্কশপ চলছে। বিশ্ববিদ্যালয়ের মার্শাল আর্ট সাইন্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে এ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

যেটির কার্যক্রম গত বুধবার (১০ মে) থেকে বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম প্রাঙ্গণ শুরু হয়েছে যা আগামী মঙ্গলবার (১৬ মে) পর্যন্ত চলমান থাকবে।

এর আগে গেল ৪ মে (বৃহস্পতিবার) হতে ৯ মে (মঙ্গলবার) পর্যন্ত ওয়ার্কশপে অংশগ্রহণে ইচ্ছুক মেয়ে শিক্ষার্থীদের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছিল। এতে ২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী প্রতিটি শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

এ বিষয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা ও প্রশিক্ষক জান্নাতুল ফেরদৌস তানজিনা বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আমাদের সংগঠনটির যাত্রা শুরু হয়। আমাদের সমাজে নারীরা আজও অনিরাপদ। এ ওয়ার্কশপে অংশগ্রহণকারীরা আত্মরক্ষার অনেক কৌশল আয়ত্ত করতে পারবেন।

তিনি আরও বলেন, যা কি-না যে কোনো সমস্যা বা বিপদে মানসিক এবং শারীরিকভাবে শক্তিশালী হতে সহায়তা করবে, পাশাপাশি সুস্বাস্থ্য এবং সুঠাম দেহ রক্ষায় ব্যায়ামের কলাকৌশল শিখতে পারবে।

প্রশিক্ষক জান্নাতুল ফেরদৌস তানজিনা বলেন, আমাদের ইচ্ছে আছে মেয়েদের নিরাপত্তা নিয়ে সামনেও কাজ করা। তবে আমাদের প্রয়োজনীয় জিনিসের অভাব রয়েছে। নিজের প্রচেষ্টাই সামনে এগিয়ে যাচ্ছি। বিশ্ববিদ্যালয় বা ক্রিয়া বিভাগের পক্ষ থেকে আমাদের পাশে দাঁড়ালে উপকৃত হতাম।

উল্লেখ্য, মূলত নারীর প্রতি সহিংসতা রোধের উদ্দেশ্যে গত বছরের ১৯ জুন মাত্র ২০ জন সদস্য নিয়ে বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির যাত্রা শুরু হয়। যার প্রতিষ্ঠাতা ছিলেন বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস তানজিনা।

সংগঠনটি মেয়েদের আত্মরক্ষা ও মানুষিক বিকাশের জন্য কারাতেসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকেন। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা ৫০ জন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড