• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার ৯জন শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

  রাফিকুর রহমান লালু, রাজশাহী

০২ মে ২০২৩, ১৬:৪৬
রাজশাহী বিশ্ববিদ্যালয়

এবার প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন শিক্ষার্থী। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯ এর জন্য মনোনীত শিক্ষার্থীদের যে তালিকা প্রকাশ করেছে, তাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন শিক্ষার্থী আছে। গতকাল ( ১ মে ২০২৩) সোমবার ইউজিসির ওয়েবসাইটে মনোনীত শিক্ষার্থীদের নাম তালিকা প্রকাশ করা হয়েছে।

স্বর্ণপদকের জন্য মনোনীত ৯ জন শিক্ষার্থী হলেন, কলা অনুষদভুক্ত আরবি বিভাগের হাসমতুল্লাহ, আইন অনুষদভুক্ত আইন বিভাগের আফসান এলাহি, বিজ্ঞান অনুষদভুক্ত পরিসংখ্যান বিভাগের কাদেরী কিবরিয়া, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের রমজান আলী, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মোস্তাকিম খান, জীববিজ্ঞান অনুষদভুক্ত উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ইসরাত জাহান, কৃষি অনুষদভুক্ত অ্যাগ্রোনমি অ্যান্ড অ্যাগ্রিকালচার এক্সটেনশন বিভাগের সুমাইয়া আফসানা, প্রকৌশল অনুষদভুক্ত ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শরিফুল ইসলাম এবং চারুকলা অনুষদভুক্ত গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের মণিকা আমেলিয়া।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদের স্নাতক (সম্মান) শ্রেণির সর্বোচ্চ ফলাফল ধারী শিক্ষার্থীদের দেওয়া হয়। যেসব বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি প্রদান করা হয় না, সেগুলোয় স্নাতকোত্তর ডিগ্রির ফলাফলের ভিত্তিতে দেওয়া হয়। যদি কারো ফলাফল সমান হয়ে যায়, তবে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে এটি প্রদান করা হয়ে থাকে। দেশের সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর কৃতী শিক্ষার্থীদের মেধার বিকাশ, লেখা পড়ার প্রতি উৎসাহ প্রদান ও কৃতিত্বপূর্ণ ফলের স্বীকৃতি হিসেবে ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করেন।

ইউজিসি এক বিজ্ঞপ্তিতে বলেন, ২০১৯ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য ৩৭টি বিশ্ববিদ্যালয়ের ১৭৮ জনকে প্রাথমিক ভাবে মনোনীত করা হয়েছে। মনোনীত শিক্ষার্থীদের ব্যাপারে কোনো আপত্তি থাকলে যথাযথ প্রমাণ সহ ৫ মের মধ্যে ডাকযোগে বা ই-মেইলের মাধ্যমে ইউজিসিকে জানাতে পারেন, বলেও জানিয়েছেন ইউজিসি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড