• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

  জাবি প্রতিনিধি

০১ এপ্রিল ২০২৩, ১২:০৩
সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ
জাবি শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করছেন (ছবি : অধিকার)

সাংবাদিক শামসুজ্জামান শামসের মুক্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে। আজ শুক্রবার বেলা ৩টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত এ অবরোধ কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী। এ সময় মহাসড়কের দুই পাশে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

অবরোধের সময় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সহ-সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, সাদা পোশাকে গ্রেপ্তার হওয়ার রাজনীতি এদেশে প্রথম নয়। গণমাধ্যমে সত্য কথা বলার কারণে, অনুসন্ধানী সাংবাদিকতা করার কারণে বিভিন্ন সময় সাংবাদিকদের হেনস্তা হতে হয়েছে; ওই সূত্রে সাংবাদিক শামস এখন কারাগারে। যুগের পর যুগ ধরে এদেশে সাংবাদিক হত্যা- নির্যাতন স্বাভাবিক ঘটনায় রূপ নিয়েছে। সাগর-রুনি হত্যার বিচার আজও পেলাম না আমরা। এদেশে বসবাসে জানমালের কোনো নিরাপত্তা নেই, আমরা কেউ স্বাধীন অনুভব করছি না।

তাপসী দে প্রাপ্তি বলেন, আমরা চাই দ্রুত সময়ের মধ্যে সাংবাদিক শামসুজ্জামানকে নিঃশর্ত মুক্তি দেওয়া হোক। আমরা রমজানে মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে অবরোধ প্রত্যাহার করছি। অন্যথায় আমরা আরও কঠোর কর্মসূচি পালন করব।

আন্দোলনে অংশ নেওয়া ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানে কীভাবে শামস ভাইকে মুক্ত করতে হবে। আমরা তার নিঃশর্ত মুক্তির আগ পর্যন্ত আন্দোলন জারি রাখব। শামস ভাই দিনমজুরের বরাতে যে কথা লিখেছেন, তা এদেশের কোটি কোটি মানুষের মনের কথা। সত্য বললে তার গলা টিপে ধরার রাজনীতি বন্ধ করতে হবে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মাধ্যমে মুখ চেপে ধরার সাহস করলে আবার একটি গণ-অভ্যুত্থান দেখবে এই দেশ। অনতিবিলম্বে শামস ভাই এর নিঃশর্ত মুক্তি দিয়ে তাকে তার মায়ের নিকট ফিরিয়ে দিতে হবে, তা নাহলে জাহাঙ্গীরনগরের এই আন্দোলনের স্ফুলিঙ্গ সারা দেশে ছড়িয়ে যাবে।

এ ব্যাপারে জাবি প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আমরা জানতে পেরেছি আমাদের শিক্ষার্থী রাস্তা অবরোধ করেছে। সাথে সাথে সেখানে গিয়েছি যাতে তাদের সাথে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে। সেখানে গিয়ে রমজানের দিনে জনমানুষের দুর্ভোগের কথা বিবেচনা করতে বলায় তারা বিবেচনায় নিয়ে অবরোধ উঠিয়ে নিয়েছে। অবরোধের ইস্যুটা যেহেতু রাষ্ট্রীয়, রাষ্ট্রই এটার সমাধান করবে। আইনসম্মতভাবেই সমাধান হবে।

এ দিকে অবরোধের খবর পেয়ে শতাধিক পুলিশ মোতায়েন করা হয় বিশ্ববিদ্যালয় সংলগ্ন কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের গেটে।

এ ব্যাপারে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান বলেন, রমজান মাস হওয়ায় যাতে জনগণের ভোগান্তি না হয় সেজন্য আমরা উপস্থিত ছিলাম।

এর আগে দুপুর আড়াইটার দিকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাসের প্রধান ফটক দিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে। এসময় তারা শাসসের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানান।

অন্য দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের নেতৃত্বে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের কুশপুত্তলিকা দাহ করেন নেতাকর্মীরা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড