• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রি শামস, জার্নালিজম ইজ নট এ ক্রাইম

  গবি প্রতিনিধি

৩১ মার্চ ২০২৩, ১৩:৫৭
ফ্রি শামস, জার্নালিজম ইজ নট এ ক্রাইম

প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে আটকের ঘটনায় প্রতিবাদ কর্মসূচি পালনের সময় ফ্রি শামস, জার্নালিজম ইজ নট এ ক্রাইম, প্রেস ফ্রিডম, ‘মুক্তি মুক্তি চাই, শামস (শামসুজ্জামান) ভাইয়ের মুক্তি চাই’, ‘গণ মাধ্যমের স্বাধীনতা, গণমাধ্যমের দায়িত্ব’ ইত্যাদি প্ল্যাকার্ড নিয়ে শান্তিপূর্ণ মানববন্ধন করে করেছে দেশের প্রথম বেসরকারি সাংবাদিক সংগঠন গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)।

এছাড়াও একই ঘটনার প্রতিবাদে ও মুক্ত সাংবাদিকতার দাবিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে শান্তিপূর্ণ মানববন্ধনও করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে ক্যাম্পাসের অভ্যন্তরে ও বিশ্ববিদ্যালয়ের মূল প্রবেশদ্বারের সামনে অবস্থান নেয় গবিসাস সদস্যবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

গবিসাসের সদস্যরা জানায়, সাংবাদিকরা সমাজের দর্পণ, সেক্ষেত্রে তারা সমাজের সকল বিষয় তুলে ধরার এখতিয়ার রাখেন। কিন্তু এখানে দর্পণ হতে গিয়ে আটক করার রীতি আসলেই সমাজের জন্য, দেশের জন্য ন্যক্কারজনক।

এর আগে গবিসাসের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে শামসুজ্জামানকে আটকের বিষয়ে প্রতিবাদ জানানো হয়।

এ দিকে শামসুজ্জামানের অবিলম্বে মুক্তির দাবি জানিয়ে গবিসাসের সভাপতি বরাতুজ্জামান স্পন্দন বলেন, একটি স্বাধীন গণতান্ত্রিক দেশে সকলের বাকস্বাধীনতা থাকার কথা। কিন্তু ‘জাতির বিবেক’ আখ্যায়িত করা গণমাধ্যম যদি সেই অধিকার থেকে বঞ্চিত হয় তবে দেশের সাধারণ মানুষ অবশ্যই হুমকির সম্মুখীন। স্বাধীন দেশে এটা কখনোই কাম্য নয়। দ্রুততম সময়ে এর সুষ্ঠু তদন্ত নিশ্চিত করে জাতিকে শঙ্কা মুক্ত করার দাবি জানাই।

গবিসাসের বিবৃতিতে সংবিধানের দুটি অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে দ্রুত শামসুজ্জামানকে নিরাপদে ও অক্ষত অবস্থায় নিঃশর্ত মুক্তি প্রদানের দাবি জানান। জাবিসাসের সাবেক সদস্য শামসুজ্জামানকে মুক্তি না দেওয়া হলে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তারা।

সাধারণ শিক্ষার্থীদের পক্ষে রাজনীতি ও প্রশাসন বিভাগের শিক্ষার্থী মো. সাজ্জাদ হোসেন জানান, ঘটনার সুষ্ঠু তদন্ত না করেই যে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় শামসুজ্জামানকে আটক করা হয়েছে, আমরা সেটা বাতিল চাই এবং শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি চাই।

উল্লেখ্য, গত ২৬ মার্চ প্রথম আলোতে প্রকাশিত এক সংবাদের জেরে গত বুধবার ভোর চারটার দিকে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে তাঁর বাসা থেকে সিআইডির পরিচয়ে তুলে নেওয়া হয়েছে এবং গতকাল আদালতে তোলা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায়। মামলাটির বাদী ছিলেন- রাজধানীর সৈয়দ মো. গোলাম কিবরিয়া (৩৬) নামে এক ব্যক্তি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড