• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে জাবিতে বিক্ষোভ

  জাবি প্রতিনিধি

৩০ মার্চ ২০২৩, ১৩:৩৩
সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে জাবিতে বিক্ষোভ

সিআইডি পরিচয়ে ভোররাতে বাসা থেকে তুলে নেওয়া সাংবাদিক শামসুজ্জামান শামসের মুক্তি দাবিতে পৃথক পৃথক মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। পাশাপাশি শামসের মুক্তি দাবিতে আল্টিমেটাম জানিয়ে বিবৃতি দিয়েছে জাবি সংসদ ছাত্র ইউনিয়ন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস)।

গতকাল বুধবার (২৯ মার্চ) বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ছাত্র অধিকার পরিষদ জাবি শাখার নেতৃত্বে মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা। একই দাবিতে বিকেল সাড়ে চারটায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল বের করেন প্রগতিশীল শিক্ষার্থীদের একাংশ। মিছিলটি পরিবহন চত্বর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদ জাবি শাখার সভাপতি জহির ফয়সাল বলেন, স্বাধীনতা দিবসে একটি রিপোর্ট করার অপরাধে শামসুজ্জামানকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আমরা বলতে চাই, দেশে আইয়ুব খানের শাসন চলছে নাকি? যদি তা না হয়, তবে কেন একজন সাংবাদিককে স্বাধীনতা দিবসে রিপোর্ট করার জন্য তুলে নিয়ে যাওয়া হলো। অনতিবিলম্বে শামসুজ্জামানের মুক্তি চাই।

মিছিল পরবর্তী সমাবেশে বিশ্ববিদ্যালয় সংসদ ছাত্র ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। সরকার তার প্রয়োজনের সময় অসৎ উদ্দেশ্যে এই আইন ব্যবহার করছে। নিকৃষ্ট উপায়ে সাদা পোশাকে এসে রাষ্ট্রীয় গুন্ডাবাহিনী সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নিয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন জেইউডিও’র সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, রাষ্ট্র ক্রমশই মৃত্যুর দিকে এগিয়ে চলেছে। একই সাথে সকলকে ভয়ের সংস্কৃতির মধ্যে রাখা হয়েছে। ছাত্র থেকে শুরু করে দিনমজুর ব্যবসায়ী কারও পেটে ভাত নেই, কারও সংসার চলছে না। অথচ কেউ এটা নিয়ে কথা বলতে পারছে না।

তিনি আরও বলেন, সরকারের বিরুদ্ধে যখনই কেউ সত্য কথা বলে তখনই তার টুটি চেপে ধরা হয়। এরই ধারাবাহিকতায় এবার প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আমরা চাই জামিনে নয়, শামসুজ্জামানকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।

এ দিকে জাবিসাস সভাপতি সভাপতি মো. বেলাল হোসেন ও সম্পাদক আলকামা আজাদ এক বিবৃতিতে অবিলম্বে সাংবাদিক শামসের মুক্তির দাবি জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দায়িত্বশীল ব্যক্তিরা সরকার ও রাষ্ট্রকে গুলিয়ে ফেলেছেন। সরকার যেখানে কতিপয় ব্যক্তি ও রাষ্ট্র কতগুলো সুসংহত প্রতিষ্ঠানের সমষ্টি, সেখানে কতিপয় ব্যক্তি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে ব্যবহার করে নিজেদের খায়েশ মেটানোর চেষ্টা করছে।

তার বলেছেন- এই অপচেষ্টা রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে ধ্বংসের কিনারে নিয়ে গেছে। সেই সঙ্গে রাষ্ট্রযন্ত্রকে ক্রমান্বয়ে কর্তৃত্ববাদী চরিত্রে রূপান্তর করেছে। এতে জনগণের ব্যক্তিস্বাধীনতা ও বাকস্বাধীনতার মতো সাংবিধানিক অধিকারকে খর্ব করছে। যার ফলশ্রুতিতে সাংবাদিকতার মতো পেশা আজ হুমকির মুখে।

এর আগে বুধবার ভোর ৪টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন আমবাগান এলাকার ভাড়া বাসা থেকে সাধারণ পোশাকধারী কয়েকজন তাকে তুলে নিয়ে যায়। পরে তাকে ঢাকার তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে যুবলীগের ঢাকা মহানগর উত্তরের ১১ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক সৈয়দ মো. গোলাম কিবরিয়া (৩৬) করা মামলায় গ্রেফতার দেখানো হয়। গত ২৬ মার্চ ‘পেটে ভাত না থাকলে স্বাধীনতা দিয়া কী করমু?’— শিরোনামে সংবাদ করেন প্রথম আলোর ওই সাংবাদিক।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড