• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আন্তঃসেশন ক্রিকেট টুর্নামেন্ট 

  ঢাকা কলেজ প্রতিনিধি

১৭ মার্চ ২০২৩, ১২:৪৮
ঢাকা কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আন্তঃসেশন ক্রিকেট টুর্নামেন্ট 

পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের শারীরিক সক্ষমতার বিকাশ ঘটাতে ঢাকা কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হলো আন্তঃসেশন ক্রিকেট টুর্নামেন্ট। গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) কলেজের কেন্দ্রীয় খেলার মাঠে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

এতে ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্নাতক ১ম, ২য়, ৩য়, ৪র্থ এবং স্নাতকোত্তর শ্রেণির দুটি সেশনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। গত দুই দিনব্যাপী অনুষ্ঠিত হওয়া গ্রুপ পর্বের খেলায় চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বের খেলায় মুখোমুখি হয় ৪র্থ বর্ষের ব্যাচ-৪৬ এবং ২য় বর্ষের ব্যাচ-৪৮।

খেলায় ৪র্থ বর্ষ ব্যাচ-৪৬ টসে জিতে ব্যাটিংয়ে নেমে ১০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৬৭ রান সংগ্রহ করেন। অপর দিকে ৬৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামে ২য় বর্ষ ব্যাচ-৪৮। তারা ১০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৬৬ রানে করে ২ রানের ব্যবধানে হেরে যান। খেলায় ম্যান অব দ্যা ফাইনাল নির্বাচিত হন ৪র্থ বর্ষ ব্যাচ-৪৬ এর মনজুরুল ইসলাম রিজন এবং ম্যান অব দ্যা সিরিজ নির্বাচিত হন একই বর্ষের শিক্ষার্থী জুনাইদ জাহান পিয়াস।

খেলা শেষে বিজয়ী এবং বিজিতদের হাতে ট্রফি, ক্রেস্ট তুলে দেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. সাইফুল ইসলাম চৌধুরী।

এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন বলেন, শুধুমাত্র পুঁথিগত বিদ্যা অর্জনই শিক্ষার মূল উদ্দেশ্য নয়। পড়াশোনার পাশাপাশি মানসিক অবসাদ দূর করতে বিভিন্ন প্রতিযোগিতামূলক আয়োজন প্রয়োজন। প্রত্যাশা করি এই ক্রিকেট টুর্নামেন্টের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মানসিক এবং শারীরিক বিকাশ ঘটবে। কেননা শারীরিক সক্ষমতা বাড়ানো একটি আবশ্যিক কাজ যা তাদের স্বাস্থ্য এবং সমস্ত জীবনের জন্য গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, খেলাধুলা একটি মাধ্যম যা শিক্ষার্থীদের শারীরিক সক্ষমতা ও উদারতা উন্নয়নে সহায়তা করে এবং তাদের স্বাস্থ্য উন্নয়নের কার্যক্রমে ভূমিকা পালন করে। একইসাথে খেলাধুলায় মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও অবসাদ কেটে যায়।

একই সাথে খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সুঅভ্যাস গড়ে ওঠে বলে মন্তব্য করেন আন্তঃসেশন ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন কমিটির আহ্বায়ক বিভাগের সহকারী অধ্যাপক মো. মুশফিকুর রহমান। তিনি বলেন, খেলাধুলা শিক্ষার্থীদের মধ্যে সুঅভ্যাস গড়ার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। এটি যেমন শারীরিক সক্ষমতা উন্নয়ন করে তেমনি মানসিক সক্ষমতা, দক্ষতার উন্নয়ন, সমন্বয় ক্ষমতা এবং সুঅভ্যাস গড়তেও সহায়তা করে। সরকারি প্রতিষ্ঠানে বাজেট স্বল্পতা সহ নানা প্রতিবন্ধকতা অনেক ক্ষেত্রেই এমন আয়োজন করতে বাঁধা হয়ে দাঁড়ায়। তবে তারপরও শিক্ষার্থীরা যেন অন্য কোনোদিকে মনোযোগ না দিয়ে ক্যাম্পাস এবং সংশ্লিষ্ট বিভাগমুখী হওয়ার জন্য অভ্যস্ত হয়ে ওঠে সে জন্যই এমন আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এমন আয়োজন অব্যাহত রাখা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শিরীন আক্তার ইয়াসমীন, ফারজানা সুলতানা, ড. মুক্তা সাহা, ফারজানা জেসমীন, সহকারী অধ্যাপক তানিমা ইসলাম, ছন্দা সাহা, পল্লবী বাড়ৈ, প্রভাষক নওশিন তাহসিনসহ অন্যান্য বিভাগের শিক্ষকরা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড