• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবিতে আন্দোলনের মুখে পরীক্ষার সময় নিয়ে নতুন সিদ্ধান্তে প্রশাসন

  গবি প্রতিনিধি

০৭ মার্চ ২০২৩, ১৭:২৮
গবিতে আন্দোলনের মুখে পরীক্ষার সময় নিয়ে নতুন সিদ্ধান্তে প্রশাসন

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ৫ মার্চ থেকে শুরু হওয়া আন্দোলনের মুখে এপ্রিল ২০২৩ সেমিস্টার ফাইনাল পরীক্ষার সিদ্ধান্ত পরিবর্তন করে ২৯ মার্চ থেকে ব্যবহারিক ও পরে লিখিত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে গবি প্রশাসন।

আজ মঙ্গলবার (৭ মার্চ) দ্বিতীয় দিনের মতো শুরু হওয়া আন্দোলনের এক পর্যায়ে তারা একাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন। এতে করে একাডেমিক ভবনে বিভাগীয় শিক্ষকগণ ও প্রশাসনিক ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত), পরীক্ষা নিয়ন্ত্রকসহ ভবনের মধ্যে থাকা সকল প্রশাসনিক কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে যান এবং স্থবির হয়ে যায় ক্যাম্পাস। এমতাবস্থায় প্রশাসনের জরুরি বৈঠকের মাধ্যমে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রশাসনিক সূত্রে জানা যায়, ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ২৯ মার্চ ও পরবর্তীকালে লিখিত পরীক্ষা শুরু হবে ৩০ এপ্রিল থেকে। সে ক্ষেত্রে ক্লাস চলবে ২৮ মার্চ পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষার পর লিখিত পরীক্ষার প্রস্তুতির জন্য ইদের ছুটিসহ ২৯ এপ্রিল পর্যন্ত সময় পাবে শিক্ষার্থীরা।

এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক আবু হারেস বলেন, আমরা পরীক্ষা পেছাতে চাইনা কারণ পরীক্ষা পেছালে অনেক শিক্ষার্থীদের সমস্যা হবে। করোনার সময় যে গ্যাপ টা পড়ে গেছে সেটার কারণেই এমনটা করা। শিক্ষার্থীরা ঈদের বন্ধের পর ক্যাম্পাস খোলার পরের দিনই পরীক্ষা দিতে রাজি তবে অনেক শিক্ষার্থী দূরদূরান্ত থেকে আসবে যার কারণে এপ্রিলের ৩০ তারিখ পরীক্ষা নিচ্ছি কিন্তু ইদের আগে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

উপাচার্যের সাথে যোগাযোগ করা হলে গবি উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. আবুল হোসেন জানান, গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময়ই শিক্ষার্থী বান্ধব। এবারো শিক্ষার্থীদের প্রত্যাশাতেই পরীক্ষা পেছানো হয়েছে। এখানে এমন কোনো পরিস্থিতি তৈরি হয়নি যেখানে শিক্ষার্থীরা তালা লাগাবে। তবে আমি বলতে পারি শিক্ষার্থীরা পরীক্ষা পিছিয়ে লাভবান হয়নি।

লিখিত পরীক্ষা পেছানোয় সেমিস্টার ফি সংক্রান্ত বিষয়ে অর্থ ও হিসাব বিভাগে যোগাযোগ করা হলে জানান, সেমিস্টার ফি জমা দেয়ার শেষ তারিখ ১৫ মার্চই থাকবে। ফর্মফিলাপসহ যাবতীয় সবকিছু ইদের আগেই সম্পন্ন করতে হবে।

তবে প্রশাসনের এই সিদ্ধান্তেও অসন্তোষ প্রকাশ করেছে ভেটেরিনারি ও ফার্মেসীর শিক্ষার্থীরা। তাদের ভাষ্য মতে, তাদের ব্যবহারিক পরীক্ষার চাপ লিখিত পরীক্ষা থেকে কোনো অংশে কম নয়। রমজান মাসে রোজা রেখে ব্যবহারিক পরীক্ষা দেওয়াটা খুবই কষ্টসাধ্য হবে বলে মন্তব্য করেছেন তারা।

উল্লেখ্য, গত ০৫ মার্চ এপ্রিল-২০২৩ সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরুর বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে ২৯ মার্চ পরীক্ষার তারিখ নির্ধারণ করলে বাঁধে বিপত্তি। এরই প্রেক্ষিতে গতদিন স্মারকলিপিসহ আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এতে করে এক সপ্তাহ পরীক্ষা পিছায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তও মানতে নারাজ শিক্ষার্থীরা। রমজানে নয় একেবারে ইদের পরই পরীক্ষা দিবে বলে অনড় শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে গেলে প্রশাসন থেকে এই সিদ্ধান্ত আসে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড