• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামীকাল ক্যাম্পাসে ফিরবেন সেই নির্যাতিত ইবি শিক্ষার্থী

  ইবি প্রতিনিধি

০৩ মার্চ ২০২৩, ১৩:০৭
আগামীকাল ক্যাম্পাসে ফিরবেন সেই নির্যাতিত ইবি শিক্ষার্থী

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে নির্যাতনের শিকার হওয়া ভুক্তভোগী শিক্ষার্থী ফুলপরী আগামীকাল শনিবার ক্যাম্পাস ফিরবেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিরাপত্তা দেওয়ার আশ্বাসে ক্যাম্পাস ফিরবেন বলে জানিয়েছেন তিনি।

এ দিন নতুন আবাসিক হলে উঠার জন্য আবেদন করবেন পাশাপাশি সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলবেন। দেশরত্ন শেখ হাসিনা হলের পরিবর্তে তিনি উঠতে চান বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে। বিষয়টি নিশ্চিত করেছেন ভুক্তভোগী শিক্ষার্থী ফুলপরী।

নির্যাতনের শিকার হওয়া শিক্ষার্থী ওই রাতের ঘটনার পরে ভয়ে তার বাড়ি পাবনা জেলার আটঘরিয়া উপজেলার শিবপুর গ্রামে চলে যান। বর্তমানে তিনি সেখানেই আছেন। এ ঘটনায় ক্যাম্পাস এসে অভিযোগ করার পরে তদন্ত কমিটির ডাঁকে গ্রামের বাড়ি থেকে ৩বার ক্যাম্পাসে এসেছেন তিনি।

ভুক্তভোগী শিক্ষার্থী ফুলপরী বলেছেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন আমাকে ফোন দিয়েছিল। নিরাপত্তার জন্য দুই জেলার পুলিশ সুপারকে চিঠি দিয়েছেন বলে জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার বিষয়ে আশ্বাস দিয়েছেন। আগামীকাল আমি ক্যাম্পাসে যাব। দেশরত্ন শেখ হাসিনা হল থেকে মাইগ্রেশন করে বঙ্গমাতা শেখ হাসিনা হলে থাকব।

এ বিষয়ে উপাচার্যের দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. মাহাবুবুর রহমান বলেন, আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করব। তার নিরাপত্তার জন্য রেজিস্ট্রার ও প্রক্টরকে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আগামীকাল নির্যাতনে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে প্রশাসন।

এ দিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গঠন করা তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়ার দীর্ঘ সময় পেরিয়ে গেলেও ব্যবস্থা গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। প্রতিবেদনটি এখনো খামবন্দি অবস্থায় পড়ে রয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছুটিতে থাকায় এ প্রতিবেদন এভাবে পড়ে আছে বলে জানিয়েছেন প্রশাসন।

আগামীকাল শনিবার শৃঙ্খলা কমিটির মিটিং রয়েছে। এ কমিটির প্রধান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। আগামীকালের মিটিং ছাত্রী নির্যাতনের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে এ সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

এ বিষয়ে উপ উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, উপাচার্য ছুটিতে থাকায় এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তিনি আসলেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে। আগামী শনিবার শৃঙ্খলা কমিটির মিটিং রয়েছে। ওই কমিটির প্রধান উপাচার্য। আমরা চাইলেই সিদ্ধান্ত নিতে পারি না।

এর আগে গত রবিবার উচ্চ আদালতের আদেশে নির্যাতনে জড়িত ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরা, তাবাসসুম ইসলাম, হালিমা খাতুন ঊর্মি ইসরাত জাহান মিম এবং মোয়াবিয়া জাহানকে সাময়িক বহিষ্কারের নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া হল প্রভোস্টকে অব্যাহতি ও ভুক্তভোগী শিক্ষার্থী ফুলপরীকে ইবির যে কোনো হলে পছন্দ মত সিট দেওয়ার নির্দেশনা রয়েছে। আদেশের পর গত রবিবার হল প্রভোস্ট শামসুল আলমকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গত ১২ ফেব্রুয়ারি দেশরত্ন শেখ হাসিনা হলে ফুলপরী নামের নবীন এক শিক্ষার্থীকে গণরুমে ডেকে নির্যাতনের অভিযোগ উঠে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সহ সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা বরাবর অভিযোগ করেন নির্যাতিত ছাত্রী। গত ১৫ ফেব্রুয়ারি এ ঘটনায় হাইকোর্টে রিট করেন আইনজীবী গাজী মো. মহসীন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড