• রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে দুদিন ব্যাপী গণিত বিষয়ক সেমিনার

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২৩, ১১:৪৭
বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে দুদিন ব্যাপী গণিত বিষয়ক সেমিনার

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) গণিত বিভাগের আয়োজনে গতকাল রবিবার (২২ জানুয়ারি) 'সিগনিফিকেন্স অব ম্যাথামেটিকস ইন সায়েন্টিফিক রিসার্চ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সেক্টরস' শীর্ষক দুইদিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত শুরু হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান উপস্থিত ছিলেন। তিনি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী হওয়ার আহ্বান জানান। দেশ বরেণ্য গবেষক ড. কামরুল আলম খান বলেন, নতুন হওয়া সত্ত্বেও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানরূপে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। এরই আলোকে এখানে একটি আইসিটি ল্যাব স্থাপন করা হবে; যা কারিগরি দক্ষতাসম্পন্ন জনশক্তি তৈরির লক্ষ্যে আইসিটি শিক্ষা সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যে কোনো গবেষণার ক্ষেত্রে গণিত আবশ্যক। বর্তমানে গণিত, প্রকৌশল, মেডিসিন, জীববিজ্ঞান ও অর্থনীতিসহ প্রতিটি গবেষণার ক্ষেত্রেই গণিতের ব্যবহার দিনদিন বেড়েই চলেছে। আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমে ভূমিকা রাখতে হবে।

তিনি আরও বলেন, ২০৪১ সালের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী শোষিত দারিদ্রমুক্ত ও উন্নত বাংলাদেশ তথা ‘স্মাট বাংলাদেশ’ গড়তে চাইলে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তির উপর গুরুত্বারোপ করতে হবে। এজন্য গণিতের উপর বিশেষ গুরুত্বারোপের কোনো বিকল্প নেই। কারণ বর্তমানে প্রযুক্তির বিকাশে গণিত মূল ভূমিকা পালন করছে। আবহাওয়ার পূর্বাভাস, প্রকৌশল, ব্যবসায় শিক্ষা ও অর্থনীতিসহ বিজ্ঞানের সকল ক্ষেত্র গণিতের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। এক্ষেত্রে আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদেরও গবেষণায় মনোনিবেশ করতে হবে।

সেমিনারে কী-নোট স্পিকার হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আলী আকবর গবেষণা কাজের বিভিন্ন রূপরেখা বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন। বিভাগের চেয়ারম্যান রিপন রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, গণিত বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণিত বিভাগের প্রভাষক মো. আবুল হায়াত সজীব।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড