• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ন্যাশনাল ম্যাথম্যাটিকস কনফারেন্সে গবির দুটি গবেষণা প্রকাশ 

  গবি প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২৩, ১১:৫৪
ন্যাশনাল ম্যাথম্যাটিকস কনফারেন্সে গবির দুটি গবেষণা প্রকাশ 

বাংলাদেশ ম্যাথম্যাটিক্যাল সোসাইটি'র "ন্যাশনাল ম্যাথম্যাটিকস কনফারেন্সে-২০২৩" এ গুরুত্বপূর্ণ দুটি ম্যাথ রিসার্চ পেপার উপস্থাপন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) ফলিত গণিত বিভাগের চারজন শিক্ষক ও তিনজন শিক্ষার্থী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এই ম্যাথম্যাটিকস কনফারেন্সে এবারই প্রথম শিক্ষার্থীদের অংশগ্রহণে গবি প্রথমবারের মত অংশগ্রহণ করে।

গত ১৩ ও ১৪ জানুয়ারি অনুষ্ঠিত কনফারেন্সে দেশের সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর অংশ গ্রহণে মোট ৬টি ক্যাটাগরির ৯৮ টি রিসার্চ পেপার প্রেজেন্ট করে শিক্ষার্থীরা।

ক্যাটাগরিগুলো হলো- নিউমেরিক্যাল এনালাইসিস, অ্যালজেবরা এন্ড এনালাইসিস, অ্যাপ্লাইড ম্যাথম্যাটিকস, কম্পিউটারেশনাল ফ্লুইড ডায়নামিক্স, ম্যাথম্যাটিক্যাল বায়োলজি এবং অপারেশন রিসার্চ।

উক্ত কনফারেন্সে গবির তিনজন ম্যাথ রিসার্চ প্রেজেন্টারদের মধ্যে ছিলেন- মালতি মজুমদার (সিনিয়র প্রভাষক), হাফিজুর রহমান (প্রভাষক), আবুল খায়ের (ব্যাচ ১৩) এবং মো. শরিফুল ইসলাম (ব্যাচ ১৬)। তারা তিনটি বিষয়ে রিসার্চ পেপার সাবমিট করেন। ফ্লুইড ডায়নামিক্স, নিউমেরিক্যাল এনালাইসিস এবং এপ্লিকেশন অফ ম্যাথম্যাটিকস।

কনফারেন্সে দুইটি রিসার্চ পেপার পাবলিস্ট হয়। আবুল খায়ের এবং মো. শারিফুল ইসলাম। তাদের কাউন্সিলর হিসেবে ছিলেন- হাফিজুর রহমান। পাবলিশ হওয়া রিসার্চ পেপার দুটি হলো- BMS-NC22-CTO10 এবং BMS-NC22-CTO11

সরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বেশি সংখ্যক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভেতরে সব চেয়ে বেশি সংখ্যক প্রতিযোগী অংশ নেয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে। এছাড়া শিক্ষার্থীদের অংশ গ্রহণ এবার প্রথম হলেও সব থেকে বেশি সংখ্যক শিক্ষার্থী অংশ নেন গণ বিশ্ববিদ্যালয় থেকে।

সারা দিনব্যাপী অনুষ্ঠিত এই জাতীয় কনফারেন্সে প্রফেসর ড. মাহতাব উদ্দিন আহমেদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও সংসদ সদস্য ড. ডীপু মনিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

তন্মধ্যে উল্লেখযোগ্য হলেন- বাংলাদেশ ম্যাথম্যাটিক্যাল সোসাইটির সভাপতি প্রফেসর ড. মো. শাহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ বাবুল হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল আলম, উপ উপাচার্য প্রফেসর ড. শেখ মো. মনজুরুল হক, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আবু নঈম শেখ, কনফারেন্স চেয়ারম্যান প্রফেসর ড. মো. সাজ্জাদ আবদুল্লাহ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ম্যাথম্যাটিক্যাল এন্ড ফিজিক্যাল সাইন্স অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ আহমেদ প্রমুখ।

সবশেষে অংশগ্রহণকারী ও রিসার্চ পেপার উপস্থাপনকারীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয় এবং পিঠা ফেস্টিভ্যালের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।

উল্লেখ্য, ২০২১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ম্যাথম্যাটিকস কনফারেন্স অনুষ্ঠিত হয়। করোনা মহামারির কারণে অনলাইনে অনুষ্ঠিত আন্তর্জাতিক ম্যাথ কনফারেন্সটিতে গণ বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষক হাফিজুর রহমান অংশগ্রহণ করেন এবং ইমেজ প্রসেসিং এর উপর ফাজি ম্যাথ প্রোগ্রামিং ক্যাটাগরিতে রিসার্চ পেপার উপস্থাপন করেছিলেন। যেখানে জার্মান ফ্রান্স ইউরোপ আমেরিকা সহ বিভিন্ন দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড