• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

গবিয়ানদের তেইশের ভাবনা

  গবি প্রতিনিধি

১৬ জানুয়ারি ২০২৩, ১৫:৫৫
গবিয়ানদের তেইশের ভাবনা

নতুন বছর আসুক, নতুন দিনের বার্তা নিয়ে। ঘুচে যাক সকল গ্লানি, মুছে যাক সকল ব্যর্থতা এ স্লোগানই হোক গবিয়ানদের তেইশের মূল মন্ত্র। সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীদের নতুন বছরের ভাবনা গুলো তুলে ধরেছে বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী ও সংবাদকর্মী ইউনুস রিয়াজ।

নতুন বছরে অতীত থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে চাই :

বিরামহীন বইতে থাকে কালের স্রোত ও সময়ের গতিপ্রবাহ। সে ধারাবাহিকতায় একটি বছর শেষ হয়ে নতুন আরেকটি বছরের সূচনা হয়েছে। প্রতিযোগিতা মুখর এ পৃথিবীতে সবাই স্বীকার করবেন, জীবনে এগিয়ে যেতে হলে পেছনের ভুলত্রুটিগুলো চিহ্নিত করে সামনের দিনগুলোতে সেগুলো শুধরে নেওয়ার কোনো বিকল্প নেই। অতীতের ভুল থেকে যদি কেউ শিক্ষা না নেয় তাহলে ব্যর্থতার গ্লানি থেকে মুক্তির কোনো পথ তার নেই। হোক সেটি পরীক্ষার খাতা বা জীবনের কোনো মোড়ে। প্রত্যাশা থাকবে নতুন বছরটি ভালো কাটবে, বছরের প্রতিটি দিন সুখ ও শান্তিতে ভরে উঠবে সবার জীবন।

আসিফ মাহমুদ

সেমিস্টার : ৪র্থ

বিভাগ : আইন

বিশ্ববিদ্যালয় গুলোতে যৌন হয়রানি বন্ধে উদ্যোগ চাই

আমরা অনেক স্বপ্ন নিয়ে দূর-দূরান্ত থেকে এখানে পড়তে আসি। আমাদের বিশ্ববিদ্যালয় আমাদের কাছে একটা পরিবার। এই পরিবারের উপর ভরসা রেখেই আমাদের বাবা-মায়েরা আমাদেরকে এখানে রেখে যায়। কিন্তু এখানে অনেক সময় দেখা যায় মেয়েরা নানাভাবে যৌন হয়রানির শিকার হয়ে থাকে। তাদের মধ্যে কেউ কেউ সাহস করে প্রতিবাদ করতে পারলেও বড় একটা অংশ লোকলজ্জার ভয়ে প্রতিবাদ করতে পারে না। এমনকি কারও সাথে শেয়ারও করতে পারে না।

এভাবে দিনের পর দিন মানসিক নির্যাতনের শিকার হয় তারা। তাই এই নতুন বছরে মেয়েদের এই সমস্যার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়গুলোতে, বিশেষ করে আমাদের বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি প্রতিরোধমূলক একটি কমিটি গঠনের অনুরোধ জানাচ্ছি। যেখানে মেয়েরা নির্ভয়ে তাদের যৌন হয়রানির ঘটনা খুলে বলতে পারবে এবং অপরাধীকে তার উপযুক্ত শাস্তি দেওয়া হবে। এতে বিশ্ববিদ্যালয়ে মেয়েদেরকে নিরাপত্তাহীনতায় ভুগতে হবে না।

এভাবে সকল ধরণের সমস্যার সমাধান ঘটিয়ে গণ বিশ্ববিদ্যালয় পরিণত হবে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর রোল মডেল সেই প্রত্যাশা করছি।

বিদুষী চাকমা

সেমিস্টার : ৬ষ্ঠ

বিভাগ : প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান

বৃহত্তর স্বার্থে আত্ম উন্নয়নই মুল লক্ষ্য

সুন্দর হোক সবার আগামীর পথ চলা নতুন বছরে হতাশা ও বঞ্চনা কে পেছনে ফেলে নতুনভাবে নিজেকে প্রমাণ করার প্রত্যাশায় সামনের দিকে এগিয়ে যেতে চাই। বিগত বছর অনেক ভুল করেছি, অনেক কিছু পরিকল্পনা মতো করতে পারিনি। এবছর ব্যক্তিগত উন্নয়নে লক্ষ্য রাখছি। কারণ ব্যক্তিগত উন্নয়ন সম্ভব হলে, ব্যক্তি হিসেবে দেশ ও নিজের বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারব আশা করি।

জনি শিকদার

সেমিস্টার : ৫ম

বিভাগ : ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস

নতুন বছরে নতুন ছোঁয়ায়,গবি মেলে উঠুক ভবিষ্যৎ উজ্জ্বলতায়

সময়ের আবর্তনে আমরা পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করে নিয়েছি। ক্যাম্পাস ২৫ বছরে পদার্পণ করলেও উন্নতির দিকে রয়েছে কিছুটা ধীরগতি। নতুন বছরে নতুন পরিবর্তন আসবে এমন প্রত্যাশা করে প্রত্যেকটি শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় হলো মুক্ত চিন্তা করার একটি আলাদা জগত। সুতরাং সেই চিন্তা করতে হলে অবশ্যই পড়াশোনার পাশাপাশি অন্যসব দিকেও শিক্ষার্থীদের উদ্দীপনা বাড়াতে হবে,গড়ে তুলতে হবে সেই সব জায়গা। বাড়াতে হবে গবেষণার সুযোগ, আরও চাই শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা, সাংস্কৃতিক চর্চা, প্রতিবছর নতুনত্ব বইয়ের সংগ্রহ বাড়ানো, উন্নতমানের ক্যান্টিন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজড করা প্রয়োজন যেন শিক্ষার্থীরা স্বল্প সময়ে ঝামেলা বিহীনভাবে কার্যক্রম করতে পারে। ইতিমধ্যে দূর হতে যাচ্ছে শিক্ষার্থীদের পরিবহন সমস্যা, স্বপ্ন পূরণ হতে যাচ্ছে ক্যাম্পাস পরিবহনের। সুতরাং এগিয়ে যাওয়ার প্রত্যাশা নিয়ে শুরু হোক নতুন বছরের প্রতিটি দিন এবং অন্যতম নামে খ্যাতি অর্জন করুক ভালোবাসার এই প্রিয় ক্যাম্পাস গণ বিশ্ববিদ্যালয়।

ইসরাত জাহান ইভা

সেমিস্টার : ৪র্থ

বিভাগ : ফার্মেসি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড