• মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বছরে বেরোবি শিক্ষার্থীদের প্রত্যাশা 

  বেরোবি প্রতিনিধি:

১৪ জানুয়ারি ২০২৩, ১৪:০৪
বেরোবি

কুয়াশার চাঁদর মুড়িয়ে শীতের আগমনের সাথে নতুন বছর শুরু। অতীতের সকল গ্লানী মুছে নব উদ্যমে মনকে প্রফুল্ল করার এক চমকীয় সময়। নতুন এই বছরে সকলেই চায় নতুন কিছু হোক। হোক সেটা দেশ বা প্রিয় বিদ্যাপীঠের। সেই ধারায় নতুন বছরের আগমনে শিক্ষার্থীরা কি ভাবনায় ডুবছে। তাদের ওই ভাবনাগুলো তুলে ধরেছেন দৈনিক অধিকারের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবু সাইদ।

“স্বপ্ন বুঁননের সারথি বেরোবি”

উচ্চ শিক্ষা ও গবেষণা প্রসারের লক্ষ্যে ২০০৮ সালের ১২ অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে উত্তর জনপদের “অক্সফোর্ড” ও “বাতিঘর” খ্যাত শ্রেষ্ঠ বিদ্যাপীঠ যাত্রা শুরু করেছিল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর। প্রথমত সকলকে নব বছরের শুভেচ্ছা। সবুজ -শ্যামল সুশোভিত নানান রং বেরঙের হাজারো বৃক্ষের ছায়ানীড়ে আচ্ছাদিত এই স্বনামধন্য বিদ্যাপীঠ। সময়ের পালাক্রমে শিক্ষা, সংস্কৃতি,আর্থ-সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার এই বিদ্যাঙ্গন তথা দেশের সর্ববৃহৎ উত্তরাঞ্চল জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সুদূরপ্রসারী ভূমিকা রেখে চলেছে। এ সাফল্য অক্ষুণ্ণ রাখতে কর্তৃপক্ষের আরও সুদূরপ্রসারী ভূমিকা প্রয়োজন। সম্প্রতি, উপাচার্য মহোদয়ের দূরদর্শী ঐকান্তিক প্রচেষ্টার ফলে একাডেমিক পাঠ্যক্রমে গতি ফিরেছে যা অভাবনীয় সাফল্য বললেও ভুল হবে না! যার প্রত্যক্ষ উদাহরণ গুচ্ছ অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভর্তির পছন্দের তালিকার শীর্ষে বেরোবি। যাহোক, আমরা আশা করি, নব বছরে কর্তৃপক্ষ নিম্নোক্ত বিষয় সমূহের উপর আরও সুনজর দিবে। যেমনঃ গবেষণায় আগ্রহ বৃদ্ধি, নির্মাণাধীন অসমাপ্ত অবকাঠামোগত উন্নয়ন বিশেষ করে (প্রধান ফটক), একাডেমিক ভবন,হল নির্মাণ ও ভর্তূকি বৃদ্ধি, অডিটোরিয়াম, লাইব্রেরি সুবিধা বৃদ্ধিকরণ,পরিবহণ ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করণে বাস সংখ্যা বৃদ্ধি এবং মেডিকেল সেন্টার কে আধুনিকায়ন ও যুগোপযোগীকরণ করা ইত্যাদি। তাছাড়াও, বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনার ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ইন্টারনেট সংযোগের প্রয়োজনীয়তা অনস্বীকার্য যেটা ক্যাম্পাস ও হল গুলোতে নামেমাত্র ইন্টারনেট সংযোগ বিদ্যমান। সর্বোপরি, বলবো কর্তৃপক্ষ সমস্যা সমাধানের মাধ্যমে বেরোবি জ্ঞানের মশাল ছড়িয়ে দিবে সর্বত্র। সবশেষে বলতে চাই,

“তোমার ছন্দ কুয়াশা মাখে,শিশির ভেজা ঘাসে, আমার ছন্দ বদ্ধ ঘরে, শীতের পৌষ মাসে”। ভালো থেকো প্রাণের ৭৫ একর বেরোবি।

শিক্ষার্থী, মোঃ জাকের হোসেন পাশা রাষ্ট্র বিজ্ঞান বিভাগ, ৪র্থ বর্ষ, বেরোবি।

”ভালো থাকুক জারুল, কৃষ্ণচূড়া,কাশফুলের ক্যাম্পাস”

প্রিয় ৭৫ একর আমাদের অত্যন্ত আবেগের জায়গা, শৈশব পেরিয়ে কৈশোরে পা দিয়েছে এই বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যে হাজার হাজার শিক্ষার্থী তাদের শিক্ষাজীবনের গন্ডি পেরিয়ে দেশে-বিদেশে নিজেদের অবস্থান তৈরীর পাশাপাশি সুনাম কুড়াচ্ছে এই বিশ্ববিদ্যালয়টির, দিনশেষে নীড় আপন ঠিকানা হলেও এই বিশ্ববিদ্যালয় আমাদের অত্যন্ত আবেগ,আমাদের প্রাণ। সবারই প্রত্যাশা থাকে একটা সমাবর্তন অনুষ্ঠানের, যেটার মধ্য দিয়ে হারিয়ে ফেলা স্মৃতিগুলোকে জীবন্ত ডায়েরিতে রূপ দেয়া সম্ভব। নতুন বছরে প্রত্যাশা থাকবে সমাবর্তন নামের এই মিলনমেলা নিয়ে অন্তত কিছু ভাবনা এসে যোগ হোক। প্রিয় প্রাঙ্গণের সফলতার সাথে হাজার হাজার বছরের দীর্ঘায়ু কামনা করি। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন এর নামানুসারে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে রোকেয়া সাখাওয়াত হোসেন এর স্মৃতিচিহ্ন তো নেই’ই বরং অস্থায়ী বেদিতে বছরের পর বছর শ্রদ্ধা নিবেদন হচ্ছে। নতুন বছরে প্রত্যাশা থাকবে অন্তত রোকেয়া সাখাওয়াত হোসেন এর মূর‌্যাল বা প্রতিকৃতি স্থাপনের কোন সিদ্ধান্ত নেয়া যায় কি না, সাথে রোকেয়া সাখাওয়াত হোসেনের নামানুসারে 'রোকেয়া স্ট্যাডিজ' বিভাগ খোলার আশা ব্যক্ত করছি। সবশেষে বলতে চাই, নতুন বছরে আমার এই জারুল, কৃষ্ণচূড়া,কাশফুলের ক্যাম্পাস ভালো থাকুক, শিক্ষার মশাল জ্বালিয়ে বেঁচে থাকুক বছরের পর বছর প্রাণের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

লুবনা হক মিমি শিক্ষার্থী লোকপ্রশাসন বিভাগ

“সম্পন্ন হোক স্থবির হয়ে পড়ে থাকা কাজগুলো”

উত্তরের আলোর আশা এবং বর্তমান সময়ে পছন্দের তালিকায় শীর্ষস্থানে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।বিশ্ববিদ্যালয়টির সেশনজট মুক্তি, প্রাক্তন শিক্ষার্থীদের বিভিন্ন স্থানে সফল পদচারণা তাকে এগিয়ে রেখেছে। তারপরও কিছু সীমাবদ্ধতার মাঝে দিন কাটাতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিকে।নতুন বছরের প্রত্যাশা হিসেবে সুযোগ্য পর্যাপ্ত শিক্ষক নিয়োগ,লাইব্রেরিতে পর্যাপ্ত বই,পড়ার টেবিল,পড়ার সময় বাড়ানো, একাডেমিক বিল্ডিং সম্প্রসারণ,শিক্ষার্থীদের জন্য হল নির্মাণ, স্থবির হয়ে পড়া চলমান কাজগুলো সম্পন্ন করা, জিমনেশিয়াম, স্টেডিয়াম,আধুনিক সায়েন্স ল্যাব,আইটি ল্যাব ও দৃষ্টিনন্দন মেইন গেট বাস্তবায়ন কাম্য।

আহাদুদজামান লিমন শিক্ষার্থী, গণিত বিভাগ

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড