• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

আদিবাসীদের ঐতিহ্যে গণ বিশ্ববিদ্যালয়ের পিঠা উৎসবে ভিন্নতার ছোঁয়া

  গবি প্রতিনিধি

১২ জানুয়ারি ২০২৩, ১৬:২৮
আদিবাসীদের ঐতিহ্যে গণ বিশ্ববিদ্যালয়ের পিঠা উৎসবে ভিন্নতার ছোঁয়া

১৪২৯ বঙ্গাব্দে ৪র্থ বারের মতো গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) নানান আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো পিঠা উৎসব। যেখানে স্টলগুলোতে বাঙালি ঐতিহ্যের পাশাপাশি গবির আদিবাসী শিক্ষার্থীদের পিঠা ও সংস্কৃতি পরিলক্ষিত হয়।

আজ বৃহস্পতিবার (১২ জানুয়ারি) গবির কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ২৫টি স্টলে ভাগ করে এই আয়োজন সম্পন্ন হয়।

পিঠা উৎসবের বিশেষ আকর্ষণ ছিল আদিবাসী ও বাঙালি সংস্কৃতির মিল বন্ধন। ক্যাম্পাসের আদিবাসী শিক্ষার্থীরা তাদের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেছে নানাভাবে। বাহারি পিঠার পসরা সাজিয়ে বসেছিল তারা। যেগুলো হলো কাঁঠাল পাতার বিনি, সান্যা পিঠা, কলা পাতার বিনি, বরা পিঠা সাথে চিকেন চাটনি।

এছাড়াও দিনব্যাপী জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে ছিল গবিয়ানরা।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, শিক্ষার্থীরা এতো কম সময়ে এই পিঠা উৎসবের আয়োজন করেছে এর জন্য সকল শিক্ষার্থীদের ও আয়োজন কমিটিকে ধন্যবাদ জানাই। এই উৎসবের পরোক্ষভাবে সহযোগিতা করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। এই বিশ্ববিদ্যালয় দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরে।

প্রধান অতিথি ও ট্রাস্টি ফরিদা আখতার বলেন, শিক্ষার্থীরা পিঠা ভুলে গিয়ে কেকের নাম বেশি জানে। পিঠা বানানোর জন্য বিভিন্ন রকমের ধান আছে। শুধু পাঠ্যপুস্তকে সীমাবদ্ধ না থেকে দেশের সংস্কৃতি না জানলে শিক্ষিত হওয়া যাবে না। পরিবেশ ও কৃষকদের রক্ষা করা জরুরি। পিঠার সাথে পল্লীগীতি গানের সম্পর্ক রয়েছে। গণ বিশ্ববিদ্যালয়ই প্রথম এবং একমাত্র এই পিঠা উৎসব করে আসছে। মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে দেশের সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যেতে হবে আমাদের।

আপ্যায়ন স্টলের আদিবাসী শিক্ষার্থী বিদুষী চাকমা বলেন- পিঠা আদিবাসী সংস্কৃতির আষ্টেপৃষ্ঠে লেগে আছে। জুম চাষের বিনি চাল দিয়ে তৈরি হয় আমাদের ঐতিহ্যবাহী বিনি পিঠা, কলা পিঠা এছাড়াও সান্যা পিঠা, বরা পিঠা উল্লেখযোগ্য। এবার আমাদের স্টলে চিকেন চাটনিও যুক্ত করা হয়েছে যেটি খুবই সুস্বাদু।

উল্লেখ্য, পিঠা বাঙালির হাজার বছরের সংস্কৃতি ও ঐতিহ্য। এই ঐতিহ্য ধরে রাখতে ২০১৬ সালে ১ম আয়োজন করা হয় পিঠা উৎসব। পরবর্তীকালে ২০১৭ ও ২০ সালে যথাক্রমে ২য় ও ৩য় বারের মতো আয়োজন করা হয়। মাঝে করোনায় বন্ধ থাকলেও দ্বিতীয়, তৃতীয় এবং ৪র্থ বারের মতো আয়োজন করা হয়েছে পিঠা উৎসব।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড