• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

‘স্নাতক ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা সনদপ্রাপ্তি ছাড়াও জবির সমাবর্তনে অংশ নিবেন’

  জবি প্রতিনিধি

০৬ জানুয়ারি ২০২৩, ১২:১৭
‘স্নাতক ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা সনদপ্রাপ্তি ছাড়াও জবির সমাবর্তনে অংশ নিবেন’

কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হওয়ার পরবর্তী ১৭ বছরে সমাবর্তন হয়েছে একবার। ২০২০ সালের ১১ জানুয়ারি বিভিন্ন জড়তা আর প্রতিকূলতা কাটিয়ে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। প্রথম সমাবর্তনের ৩ বছর অতিবাহিত হওয়ার পর প্রায় ১০ হাজার শিক্ষার্থীরা অপেক্ষা করছেন সমাবর্তনের জন্য।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথম সমাবর্তন হয় এবং উক্ত সমাবর্তনে ২০১৩-১৪ সেশনের আংশিক শিক্ষার্থীসহ পূর্বের সেশনের ১৯ হাজার শিক্ষার্থী কালো গাউনে সমাবর্তন উদযাপন করেন। পুরান ঢাকার ধূপখোলা মাঠে রাষ্ট্রপতি আবদুল হামিদের উপস্থিতিতে সমাবর্তন অনুষ্ঠিত হয়। কিন্তু এরপর আর সমাবর্তন অনুষ্ঠানের কোন উদ্যোগ বিশ্ববিদ্যালয় থেকে গ্রহণ করা হয়নি।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সূত্র থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ সেশনের আংশিক শিক্ষার্থী পর্যন্ত প্রথম সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। বর্তমানে ২০১৭-১৮ সেশনের স্নাতক পর্ব শেষ হয়েছে। সে হিসেবে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, পিএইচডিধারী প্রায় ১০ হাজার শিক্ষার্থী এ সময় সমাবর্তনের জন্য উপযুক্ত।

সমাবর্তনের জন্য উপযুক্ত শিক্ষার্থীদের কাছে সমাবর্তনের বিষয়ে জানতে চাইলে তারা বলেন, বিশ্ববিদ্যালয় জীবনের পূর্ণতা আনার অন্যতম এক ধাপ সমাবর্তন। এর সাথে জড়িয়ে থাকে আবেগ, স্মৃতির অনন্য অধ্যায়। দীর্ঘদিনের অধ্যবসায় ও কষ্টের মাধ্যমে অর্জিত ডিগ্রির সনদ গ্রহণ ও কালো গাউনে আনন্দ উদযাপন প্রতিটা বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের স্বপ্ন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান বলেন, সর্বশেষ স্নাতক শেষ করা শিক্ষার্থীদের সনদ প্রদানের জন্য এক বছরের মত সময় লাগে। এর মধ্যে অনেক শিক্ষার্থীর ইম্প্রুভমেন্ট থাকে, অনেকের পুনঃপরীক্ষার প্রয়োজন থাকে। সে কারণে সনদ প্রদানে এই সময়ের প্রয়োজন। সনদের জন্য শিক্ষার্থীদের সমাবর্তন আটকে থাকবে কি না এ প্রশ্নের উত্তরে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে কথা বলতে বলেন।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ইমদাদুল হক বলেন, আমাদের চিন্তা আছে দ্রুতই সমাবর্তন করার। বৈশ্বিক মন্দার কারণে অনেক কিছুই সীমিত পরিসরে নেমে এসেছে। তবুও আমরা চেষ্টা করছি সমাবর্তনের আয়োজন করতে। সর্বশেষ স্নাতক ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা সমাবর্তন পাবে কি না প্রশ্নের উত্তরে বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সনদ প্রাপ্তির কার্যপ্রক্রিয়াতে বিলম্ব হলেও তারা অংশ নিতে পারে, সেক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ স্নাতক ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরাও সমাবর্তনে অংশগ্রহণ করবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড