• শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমপিএইচ কোর্সের অনুমোদন পেল আইইউবিএটি

  আইইউবিএটি প্রতিনিধি

২৬ ডিসেম্বর ২০২২, ১৬:৫৭
এমপিএইচ কোর্সের অনুমোদন পেল আইইউবিএটি
আইইউবিএটি ক্যাম্পাস (ছবি : অধিকার)

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) দুই বছর (চার সেমিস্টার) মেয়াদী মাস্টার্স অফ পাবলিক হেলথ (এমপিএইচ) কোর্সের অনুমোদন পেয়েছে। 

সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আইইউবিএটিকে আনুষ্ঠানিকভাবে এমপিএইচ বিষয় পাঠ দানের অনুমতি প্রদান করেন। স্প্রিং-২০২৩ সেমিস্টারে নতুন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

আইইউবিএটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব বলেন, মাস্টার্স অফ পাবলিক হেলথ (এমপিএইচ) একটি ডিগ্রী যা জনস্বাস্থ্য পেশাজীবীদের কাজের জন্য গুরুত্বপূর্ণ। ডাক্তার নয়, নার্স, ডেন্টিস্ট, ফিজিওথেরাপিস্ট, সোশাল সায়েন্স প্রফেশনাল ইত্যাদি বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের লোকজন করতে পারবেন। 

তিনি আরও বলেন, এখানে সপ্তাহে দুইদিন শুক্রবার এবং শনিবার এমপিএইচের ক্লাস অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের জন্য রয়েছে মেধা বৃত্তিসহ বহুবিধ সুবিধা।বিশ্ববিদ্যালয়ে রয়েছে নয়নাভিরাম সবুজ মাঠ, উন্মুক্ত স্টাডি এরিয়া, শহীদ মিনার, খেলার মাঠ, গাছপালা-পুকুরে ঘেরা এক মনোমুগ্ধকর পরিবেশ। আইইউবিএটি এর যাত্রার শুরু থেকেই লক্ষ্য ছিল পেশাদার স্নাতক তৈরির মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন সৃষ্টি করা যায় এবং সেই লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে আইইউবিএটি। 

উল্লেখ্য, দেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবিএটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আইবিএ-এর সাবেক পরিচালক শিক্ষাবিদ ড. এম আলিমউল্যা মিয়ান স্বনামধন্য এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন বৃত্তির সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি। এখানে ১০০% পর্যন্ত মেধা বৃত্তি, মেয়েদের উচ্চ শিক্ষায় উৎসাহিত করতে ১৫% স্পেশাল বৃত্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে ১০১টি বৃত্তি দেয়া হয়। 

এই ক্যাম্পাসে সাতটি অনুষদের অধীনে ১২টি বিষয়ে ডিগ্রী দেওয়া হয়। ব্যাচেলার পর্যায়ে বিবিএ, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইকোনমিকস, এগ্রিকালচার, ট্যুরিজম অ্যান্ড হসপিটালটি ম্যানেজমেন্ট, নার্সিং এবং ইংলিশ এবং মাস্টার্স পর্যায়ে এমবিএ ও এমপিএইচ বিষয়ে পড়ানো হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড