• রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবিতে বিএমবির অগ্রযাত্রা

  গবি প্রতিনিধি

২৬ ডিসেম্বর ২০২২, ১২:৪৮
গবিতে বিএমবির অগ্রযাত্রা

বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি), এই বিভাগটি সবার কাছে তখনো নতুন। বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর গুরুত্ব উপলব্ধি করেন এবং স্বাস্থ্যখাতকে আরও শক্তিশালী করার উদ্দেশ্যে গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ২০১৬ সালে ১৫ জন শিক্ষার্থী নিয়ে ডা. ফরিদা আদিব খানমের হাত ধরে যাত্রা শুরু করে বিএমবি বিভাগ। যা বর্তমানে দুই শতাধিক শিক্ষার্থীর পরিবার।

শুরুতে বিভাগটি গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজের বায়োকেমিস্ট্রি বিভাগের সঙ্গে এক সাথে কার্যক্রম পরিচালনা করলেও সময়ের সাথে ধীরে ধীরে তা স্বতন্ত্র বিভাগ হিসেবে আত্মপ্রকাশ করে। গবিতে বিএমবির এই পথ চলা কখনই সহজ ছিল না, বেসরকারি প্রতিষ্ঠান ও স্বল্প খরচে সবার নাগালের মধ্যে উচ্চ শিক্ষার সুযোগ নিশ্চিত করতে নানাবিধ সীমাবদ্ধতার সম্মুখীন হতে হয়। কিন্তু এর পরেও অদম্য এক ঝাঁক শিক্ষক-শিক্ষিকা তাদের মেধা ও শ্রম দিয়ে বিভাগকে এগিয়ে নিয়ে যায়।

বিভাগের আমুল পরিবর্তন হতে থাকে ২০২০ সালে নতুন বিভাগীয় প্রধান দায়িত্ব নিলে। তার দায়িত্বের শুরুতে মহামারি করোনার ধাক্কায় সব থমকে থাকলেও, মহামারি কাটিয়ে উঠতেই নতুন উদ্যোমে বিভাগকে এগিয়ে নিতে কাজ শুরু করেন তিনি। এ সময় অনলাইন ক্লাস ও শিক্ষার মানের দিকে যথেষ্ট গুরুত্ব দেন এবং বিশ্বমানের কিছু গবেষণা স্বনামধন্য গবেষণা প্রকাশক সাইটে প্রকাশ পায়,যার মধ্যে এনভাইরনম্যান্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ, সৌদি জার্নাল অফ বায়োলজিক্যাল সাইন্স, এলসেভিয়ার এর জার্নাল অফ মলিকুলার লিকুইডস অন্যতম। বিভাগের অন্যান্য শিক্ষকদের গবেষণায় আরও মনযোগী হওয়ার জন্য উৎসাহ প্রদান করেন এবং এসব গবেষণা সংকলন করা হয়।

এর পাশাপাশি গবেষণাগার আরও উন্নত করার লক্ষ্যে কাজ শুরু করেন এবং এর ধারাবাহিকতায় বিভাগের ল্যাবরেটরিতে নতুন বেশ কিছু যন্ত্রপাতি যুক্ত করা হয়েছে সাথে রাসায়নিক দ্রব্যের পর্যাপ্ততা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করার মাধ্যমে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। এর পাশাপাশি এ বিভাগের শিক্ষার্থীরা যেন পাঠক্রম বহির্ভূত কার্যক্রমেও নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারে এ জন্য বিভিন্ন কর্মশালা আয়োজন করা হয়, যার মধ্যে “প্রিয় শিক্ষাগুরু আলাপন” অন্যতম।

এছাড়াও বর্তমানে কোভিডের পর বিএমবি বিভাগের গুরুত্ব বুঝতে পেরেছে পুরো বিশ্ব, একই সাথে বাংলাদেশেও হয়েছে গণজাগরণ। খোজ নিয়ে জানা যায় বিভাগের শিক্ষার্থীদের সুবিধার্থে লাইব্রেরিতে যুক্ত হয়েছে প্রয়োজনীয় সকল বই। খুব শিগগিরই বিএমবি বিষয়ের অতি প্রয়োজনীয় কয়েক হাজার শব্দ নিয়ে প্রকাশ করা হবে একটি শব্দ সম্ভার বা ডিকশনারি। যেটি শিক্ষার্থীদের দারুণ কাজে আসবে আশা করা যায়।

লেখক : শিক্ষার্থী ও অর্থ সম্পাদক গবিসাস ইউনুস রিয়াজ ব্যাচ- ১০ম, বিভাগ- বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি, গণ বিশ্ববিদ্যালয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড