• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাবিপ্রবিতে গবেষক-ল্যাব সহকারীদের অত্যাধুনিক গবেষণা যন্ত্রপাতি ব্যবহারের প্রশিক্ষণ

  হাবিপ্রবি প্রতিনিধি

০৬ ডিসেম্বর ২০২২, ১৫:১৭
হাবিপ্রবিতে গবেষক-ল্যাব সহকারীদের অত্যাধুনিক গবেষণা যন্ত্রপাতি ব্যবহারের প্রশিক্ষণ

উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষক, গবেষক ও ল্যাব সহকারীদের দুইদিন ব্যাপী কেন্দ্রীয় ল্যাবের অত্যাধুনিক ল্যাবের যন্ত্রপাতি ব্যবহার ও রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ল্যাবের মলিকিউলার বায়োলজি ইউনিট।

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) উক্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- হাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পোস্ট গ্র্যাজুয়েট অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. ফাহিমা খানম, ইনস্টিটিউট অফ রিসার্চ এন্ড ট্রেনিং এর পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশিদ, কেন্দ্রীয় গবেষণাগারের মলিকিউলার বায়োলজি ইউনিটের ইনচার্জ ড. ইয়াছিন প্রধান।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন- কেন্দ্রীয় গবেষণাগার উন্নয়ন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. এ টি এম শফিকুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও ল্যাব সহকারীরা।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, এই বিজয়ের মাসে আমরা কেন্দ্রীয় গবেষণাগারের মলিকিউলার বায়োলজি ইউনিট এর ট্রেনিং কার্যক্রম শুরু হচ্ছে। মলিকিউলার বায়োলজি ইউনিটের যন্ত্রপাতি গুলো অনেক জটিল হওয়ায় এই সকল যন্ত্রাংশ আমরা যাতে দক্ষতার সাথে কার্যকর ভাবে ব্যবহার করতে পারি এবং কাঙ্ক্ষিত ফলাফল পাওয়ার লক্ষ্যেই এই প্রশিক্ষণের আয়োজন। শিক্ষক গবেষকসহ ল্যাব সহকারীদেরও এই অত্যাধুনিক যন্ত্রাংশ ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যাতে করে বিশ্ববিদ্যালয়ের সকল গবেষণাগুলো সফল হয় এবং আমরা এসব যন্ত্রপাতি ব্যবহারে অভ্যস্ত হই। এর মাধ্যমে গবেষণার দিক দিয়ে আরও এগিয়ে যাবে হাবিপ্রবি।

সভাপতির সমাপনী বক্তব্যে প্রফেসর ড. এ টি এম শফিকুল ইসলাম বলেন, আমাদের সেন্ট্রাল ল্যাব আমাদের বিশ্ববিদ্যালয়ের অন্যতম উন্নয়ন। আমাদের সম্মানিত উপাচার্যের আন্তরিক প্রচেষ্টায় গত মার্চ মাসে মাননীয় শিক্ষামন্ত্রী এই ল্যাবের উদ্বোধন করেন এবং আজ এই সেন্ট্রাল ল্যাবে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করতে পেরেছি। সম্মানিত উপাচার্যের সুদূর প্রসারী পরিকল্পনায় কেনেটাল আমরা আশা করি খুব দ্রুতই এই বিশ্ববিদ্যালয়ে একটি পূর্ণাঙ্গ গবেষণাগার দেখতে পাবো।

কেন্দ্রীয় গবেষণাগারের মলিকিউলার বায়োলজি ইউনিটের ইনচার্জ ড. ইয়াছিন প্রধান বলেন, দুইদিন ব্যাপী ট্রেনিং এর মাধ্যমে গবেষকরা ল্যাবের সকল অত্যাধুনিক যন্ত্রপাতি সম্পর্কে জানতে পারবে এবং কোন কোন গবেষণা কোন যন্ত্র ব্যবহার করে করতে পারবে এসব জানতে পারবে। এই প্রশিক্ষণ কার্যক্রমের ব্যতিক্রমধর্মী দিক হলো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের ল্যাব সহকারী বা ল্যাব টেকনিশিয়ানদেরও প্রশিক্ষণ প্রদান করছি যাতে সামনের দিকে শুধু গবেষকদের জন্য নয় আমরা স্নাতক পড়ুয়া শিক্ষার্থীদেরও এই ল্যাবে কাজ করার সুযোগ দিতে পারি। এই ল্যাবের মাধ্যমে অণুজীবের জীবন রহস্য উন্মোচন থেকে শুরু করে খাদ্য শস্যের রাসায়নিক সংমিশ্রণ ও গঠনের বিশ্লেষণ করা যাবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড