• শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবির দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন শুক্রবার

  নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০২২, ১২:২৯
ঢাবির দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন শুক্রবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন উপলক্ষে মিলন মেলার আয়োজন করা হয়েছে। আগামী ২৫ নভেম্বর শুক্রবার টিএসসিতে এ মিলন মেলা বসবে। এতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

গতকাল মঙ্গলবার (২২ নভেম্বর) দর্শন বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ী।

এ সময় উপস্থিত ছিলেন- বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক কাজী নুরুল ইসলাম, অধ্যাপক আজিজুন নাহার ইসলাম, অধ্যাপক হারুন রশীদ, দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব শাহ মো. আসাদুল্লাহ, অধ্যাপক আবু জাফর মো. সালেহ, অধ্যাপক নুরুজ্জামান, অধ্যাপক আ খ ম ইউনুস, সহকারী অধ্যাপক বেল্লাল আহমেদ ভূঞা অনিকসহ প্রমুখ।

আয়োজন বিষয়ে দর্শন বিভাগের সহকারী অধ্যাপক ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক বেল্লাল আহমেদ ভূঞা অনিক বলেন, প্রাণের টানে মিলিত হওয়ার জন্য দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন প্লাটফর্মটি নিশ্চয় বিভাগের সাবেক শিক্ষার্থীদের জন্য মিলন মেলায় পরিণত হবে।

তিনি আরও বলেন, করোনা মহামারি ও নানাবিধ কারণে নির্দিষ্ট সময়ে দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন করা সম্ভব হয়নি। বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ নভেম্বর ২০২২ সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের শতবর্ষ উদযাপিত হবে। আমাদের প্রত্যাশা আনন্দঘন পরিবেশে সকলের সক্রিয় অংশগ্রহণে সুন্দর একটি আয়োজন হবে।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ী বলেন, এতে প্রায় দুই হাজার নবীন ও প্রবীণ অ্যালামনাই যোগ দেবেন। দেশে-বিদেশে বিভিন্ন সেক্টরে সুনামের সঙ্গে অবদান রাখা বিভাগের সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে এ মিলনমেলা বর্ণিল হয়ে উঠবে। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে উৎসব শুরু হবে। এ অনুষ্ঠান আয়োজনের আরেকটি উদ্দেশ্য হচ্ছে, যাদের মেধা ও শ্রমে এ বিভাগ শতবর্ষ পূরণ করেছে, তাদের স্মরণ করা।

তিনি বিভাগের ইতিহাস তুলে ধরে বলেন, ১৯২১ সনে কলা, বিজ্ঞান ও আইন এ তিনটি অনুষদ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। তখন যে ১২ বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয় দর্শন বিভাগ তার মধ্যে অন্যতম। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকেই বর্তমান ঢাকা মেডিক্যাল কলেজের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম বাস্তবরূপ লাভ করে। প্রতিষ্ঠালগ্ন থেকে দর্শন বিভাগে মনোবিজ্ঞানকে অত্যন্ত গুরুত্ব দিয়ে পড়ানো হতো এবং মনোবিজ্ঞান, পড়ানোর জন্য অনেক কৃতী শিক্ষকও নিয়োগ করা হয়েছিল।

সে অনুযায়ী- ১৯৫২-৫৩ শিক্ষাবর্ষে দর্শন বিভাগের নাম রাখা হয় দর্শন ও মনোবিজ্ঞান বিভাগ। ১৯৬৫ সনের আগস্ট মাসে মনোবিজ্ঞান দর্শন বিভাগ থেকে আলাদা হয়ে স্বতন্ত্র ও স্বাধীন বিভাগ হিসেবে আত্মপ্রকাশ করে। এরই ধারাবাহিকতায় ১ জুলাই ২০২১ তারিখ দর্শন বিভাগের ১০০ বছর পূর্ণ হয়েছে।

উল্লেখ্য, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড