• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত কলেজের স্নাতক ১ম বর্ষের চূড়ান্ত পরীক্ষা মে মাসে

  ঢাকা কলেজ প্রতিনিধি

১৭ নভেম্বর ২০২২, ১৪:৫৪
সাত কলেজের স্নাতক ১ম বর্ষের চূড়ান্ত পরীক্ষা মে মাসে

আগামী বছরের মে মাসে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষে (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা।

গতকাল বুধবার (১৬ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।

তিনি বলেন, ঢাবির নির্দেশনা অনুযায়ী গত মাসের ৩১ তারিখ থেকে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। ডিসেম্বর মাসে শীতকালীন অবকাশের ছুটির আগেই এসব শিক্ষার্থীদের প্রথম ইনকোর্স পরীক্ষা এবং আগামী বছরের ফেব্রুয়ারিতে দ্বিতীয় ইনকোর্স পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর টেস্ট পরীক্ষা নিয়ে ২০২৩ সালের মে মাসেই চূড়ান্ত পরীক্ষার আয়োজন করা হবে। বিভাগগুলোতে শিক্ষকদের মাধ্যমে আমরা নির্দেশনা শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিয়েছি।

তিনি বলেন, আগামী বছরের মে মাসেই প্রথম বর্ষের সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই সব শিক্ষার্থীকে পড়াশোনায় নিয়মিত মনোযোগী হওয়া জরুরি।

এছাড়াও নবীন শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস পরীক্ষায় অংশ গ্রহণের বিষয়টি শুরু থেকেই নিশ্চিত করা হবে উল্লেখ করে তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত হতে হবে। এ ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এক্ষেত্রে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিতি থাকতে হবে।

উল্লেখ্য, এর আগে গত অক্টোবর মাসের ১৬ তারিখ ‘কলেজ ও বিষয়’ পছন্দের চূড়ান্ত এবং সর্বশেষ (৩য় মনোনয়ন) তালিকা প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়। যার মধ্য দিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে সাত কলেজে ভর্তির জন্য পরীক্ষা ও ফল সংক্রান্ত কার্যক্রম শেষ হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড