• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত কলেজের স্নাতক ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

  ঢাকা কলেজ প্রতিনিধি

০৭ নভেম্বর ২০২২, ১৫:৫৩
সাত কলেজের স্নাতক ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০ সনের অনার্স ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি সাত (৭) কলেজের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের গ্রেড উন্নয়ন (যদি আলোচ্য পরীক্ষায় উল্লিখিত শিক্ষাবর্ষের কোন পরীক্ষার্থীর এফ গ্রেড অথবা অনুপস্থিত থাকে) এবং ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩ শিক্ষাবর্ষের বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন। আর পরীক্ষার্থী কর্তৃক অনলাইনে আবেদন ফরম পূরণের শুরু হবে ৮ নভেম্বর ও শেষ হবে ২১ নভেম্বর।

◑ পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী :

অনিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৭ সনের ১ম বর্ষ অনার্স, ২০১৮ সনের ১ম বর্ষ অনার্স ও ২০১৯ সনের ১ম বর্ষ বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করে নাই অথবা অকৃতকার্য হয়েছে তারা ২০২০ সনের অনার্স ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবেন।

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের মধ্যে ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থীদের অনার্স ১ম বর্ষে এক বা একাধিক কোর্সে F গ্রেড ও Absent রয়েছে তারা ২০২০ সনের অনার্স ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত ও Absent কোর্স/ কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

এছাড়া বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের মধ্যে (২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ক্ষেত্রে প্রযোজ্য)

• ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-২০১৩ সনের যে সব শিক্ষার্থী ১ম বর্ষে এক বা একাধিক কোর্সে এফ গ্রেড ও অনুপস্থিত আছে সে সকল পরীক্ষার্থী আলোচ্য পরীক্ষায় শুধুমাত্র এফ গ্রেড ও অনুপস্থিত কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। তবে এসব পরীক্ষার্থীদের ৫ হাজার টাকা জরিমানা সাপেক্ষে ২০২০ সনের অনার্স ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে হবে।

◑ কলেজের জন্য করণীয় :

অনলাইনে আবেদন ফরম পূরণ ভেরিফাই ও আনুষঙ্গিক কার্যাদি সম্পন্ন করে ইনকোর্স পরীক্ষার নম্বর ঢাবিতে প্রেরণ করতে হবে। অর্থাৎ ২০২০ সনের অনার্স ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষার পরীক্ষার্থীদের পূরণকৃত ফরম কলেজ কর্তৃক ভেরিফাই করার সময়ই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনের বিপরীতে ইনকোর্স পরীক্ষার প্রাপ্ত নম্বর এন্ট্রি করতে হবে।

ইনকোর্স পরীক্ষার নম্বর পত্রের ০১ (এক) কপি নম্বর পত্র সংশ্লিষ্ট শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট এবং ০১ (এক) কপি ইনকোর্স পরীক্ষার খাতাসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের অফিসে সংরক্ষণ করতে হবে সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়া পর্যন্ত (প্রয়োজন সাপেক্ষে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসে প্রেরণ করতে হবে)।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড