• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুবির প্রতি আসেনে লড়ছে ৩১ শিক্ষার্থী 

  কুবি প্রতিনিধি

৩০ অক্টোবর ২০২২, ১১:৩০
কুবির প্রতি আসেনে লড়ছে ৩১ শিক্ষার্থী 
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) (ছবি : অধিকার)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতকে (সম্মান) ভর্তির আবেদনের প্রথম পর্ব শেষ হয়েছে। গত ১৭ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত চলে এই ভর্তির আবেদন। এতে ১০৪০টি আসনের বিপরীতে ৩টি ইউনিটে মোট আবেদন পড়েছে ৩২ হাজার ৮৭টি। বিশ্ববিদ্যালয়ের মোট আসনের বিপরীতে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় ৩১ জন শিক্ষার্থী।

শনিবার (২৯ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী।

এ বছর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা আছে ১০৪০টি। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর প্রদত্ত তথ্য অনুযায়ী ‘এ’ ইউনিটে- বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে মোট ৩৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১৮ হাজার ৬৩২টি। সে হিসেবে প্রতিটি সিটের বিপরীতে গড়ে ৫৩ জন শিক্ষার্থী লড়ছে।

বি-ইউনিটের অধীনে- কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদের মোট ৮টি বিষয়ের ৪৫০টি আসনের বিপরীতে প্রতি আসনে লড়ছে ১৭ জন করে। অর্থাৎ মোট আবেদন পড়েছে সাত হাজার ৯০৭টি।

অপর দিকে ব্যবসায় শিক্ষা অনুষদ ‘সি’ ইউনিটে মোট পাঁচ হাজার ৫৪৮টি আবেদন পড়েছে। চারটি বিষয়ের মোট ২৪০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে পাঁচ হাজার ২২০টি। সে হিসেবে সি-ইউনিটে প্রতি আসনের জন্য লড়ছে ২৩ জন করে শিক্ষার্থী।

মেরিট প্রদানের বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী বলেন, আগামী সপ্তাহে ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির একটি মিটিং অনুষ্ঠিত হবে, সেখানে সিদ্ধান্ত গৃহীত হবে কবে বা কোন তারিখে মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এ বছর দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা। গুচ্ছে ২০২১-২২ শিক্ষাবর্ষে তিনটি ইউনিটে মোট আবেদন পড়েছিল দুই লাখ ৯৪ হাজার ৫২৪টি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড