• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে শোভা ছড়াচ্ছে লাল রঙ্গন

  মাসুম শাহরিয়ার

০৩ অক্টোবর ২০২২, ১৩:২৯
রঙ্গন

প্রকৃতির অপরূপ লীলাভূমি হিসেবে সুপরিচিত কুষ্টিয়া-ঝিনাইদহের কেন্দ্রস্থলে অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয় । এখানে সারাবছরই দেখা মেলে দেশি-বিদেশি নানা প্রজাতির ফুল ফলের। তার মধ্যে শোভাবর্ধনকারী উদ্ভিদ হিসেবে অতি জনপ্রিয় Plantae জগৎ এর গুল্ম জাতীয় উদ্ভিদ রঙ্গন । এটির বৈজ্ঞানিক নাম Ixora coccinea। এটি তিন থেকে ছয় মিটার পর্যন্ত উঁচু হয়। ফুল আকারে ছোট, নলাকৃতি। গাছের আকৃতি ঝোপালো এবং শাখা-প্রশাখা ছড়ানো, এর পাতা সবুজ।

সাধারণত এটি গ্রীষ্ম ও বর্ষা ঋতুতে ফোটে। তবে কিছু প্রজাতির গাছে সারাবছরই ফুল দেখা যায় । গাছের প্রায় প্রতি শাখার অগ্রভাগে থোকা থোকা ফুল ফোটে এবং থোকায় থাকে অসংখ্য মঞ্জুরি।

ক্যাম্পাসের মূল ফটক ও ডায়না চত্বর থেকে শুরু করে প্রতিটি হল, অফিসের বাগান ও সড়কের দুই পাশে লাল রঙ্গনের দেখা পাওয়া যায়। যার সৌন্দর্য সকলের দৃষ্টি আকর্ষণ করে এবং এর শোভা শিক্ষার্থীদের মনকে নাড়া দিয়ে তোলে।

এই বিষয়ে শিক্ষার্থীরা বলেন, কুষ্টিয়া শহর থেকে ২৪ কিলোমিটার দক্ষিণে ঝিনাইদহ শহর থেকে ২২ কিলোমিটার উত্তরে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের পাশে শান্তিডাঙ্গা-দুলালপুর নামক স্থানে ১৭৫ একরের এই ক্যাম্পাস ইতোমধ্যে সবুজ ক্যাম্পাস হিসাবে পরিচিত। আমাদের বিশ্ববিদ্যালয়ের রয়েছে নানা প্রজাতির ফুল ও ফলের সমাহার। প্রতিবছর বসন্তে যেমন বাহারি ফুলের শোভা ছড়ায়।,গ্রীষ্মে নানা প্রকারের ফল ফলে, পাশাপাশি বছরের বিভিন্ন ঋতুতে বিভিন্ন প্রকারের দেশি বিদেশি ফুল-ফলের শোভা দেখা যায়। যার মধ্যে অন্যতম লাল রঙ্গন।

তারা আরও বলেন, ক্যাম্পাসে অনেক প্রকার বিলুপ্ত প্রায় বিভিন্ন উদ্ভিদ রয়েছে। তবে কর্তৃপক্ষ সঠিক ভাবে এগুলো সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করে না। ফলে ক্যাম্পাসের বাগানগুলো তে অনেক গাছ মারা যাচ্ছে। কর্তৃপক্ষের এই বিষয়ে নজরদারি করা প্রয়োজন চিরচেনা এই সবুজ ক্যাম্পাসকে সবুজ রাখতে।

লেখক: শিক্ষার্থী, ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ,

ইসলামী বিশ্ববিদ্যালয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড