• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে ফেলোশিপ পেলেন কুবি শিক্ষক 

  কুবি প্রতিনিধি

০৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫০
ভারতে ফেলোশিপ পেলেন কুবি শিক্ষক 
ভারতে ফেলোশিপ পাওয়া কুবি শিক্ষক সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী (ছবি : অধিকার)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমির গবেষণা ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন।

জানা যায়, আসিয়ানভুক্ত ৮টি দেশ থেকে ১০ জন করে মোট ৮০ জন গবেষককে ‘ইন্ডিয়া সায়েন্স এন্ড রিসার্চ’ ফেলোশিপ (আইএসআরএফ) জন্য মনোনীত করা হয়েছে। যার মধ্যে রয়েছেন ডাক্তার, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা।

এর জন্য গবেষকদের পূর্ববর্তী অভিজ্ঞতা ও পিএইচডি ডিগ্রিকে গুরুত্ব দেয়া হয়। এ বছর বাংলাদেশ থেকে মনোনীত হওয়া ১০ জন গবেষকের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে একজনই সুযোগ পেয়েছেন।

এর মাধ্যমে মনোনীতরা বিনামূল্যে বিমানে যাতায়াত, আবাসন, চিকিৎসা ভাতাসহ প্রতিমাসে ৫০ হাজার রুপি গবেষণা অনুদান পাবেন। এছাড়াও এককালীন আকস্মিক ভাতা বাবদ ১০ হাজার রুপি ও হোস্ট কর্তৃক গবেষণা বাবদ আরও ২০ হাজার রুপি পাবেন।

ফেলোশিপে মনোনীত হওয়ার বিষয়ে অনুভূতি জানতে গেলে ড. মাজেদ পাটোয়ারী বলেন, ফেলোশিপ পাওয়া যে কোনো গবেষকের জন্যই আনন্দের। তবে এ ফেলোশিপটি আমার কাজের সুযোগকে আরও বাড়িয়ে দিবে বলে মনে করছি। এতে করে আমি জাপানে গবেষণা করা বিষয়টি নিয়ে মাহিন্দ্রা ইউনিভার্সিটির ল্যাবেও কাজ করার সুযোগ পাবো।

এ গবেষক আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে যদি উন্নতমানের ল্যাব সুবিধা থাকতো তাহলে আমাদের দেশেও এধরনের গবেষণা করা যেত।

সমসাময়িক গবেষণাধীন কর্ম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে আমরা প্লাজমা তৈরির পাশাপাশি কপার আয়রন অক্সাইড নিয়ে কাজ করছি যা ব্যাটারি শিল্পের উন্নয়নে ভূমিকা রাখবে আশাকরি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড