• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কলকাতায় 'সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার' পেলেন জবি শিক্ষক 

  জবি প্রতিনিধি

০৪ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৫
কলকাতায় 'সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার' পেলেন জবি শিক্ষক 
জবি শিক্ষক অধ্যাপক রাহেল রাজিব (ফাইল ছবি)

কলকাতার সুবীর মণ্ডল স্মৃতি সংসদ আয়োজিত ‘সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার ২০২২’ পেয়েছেন বাংলাদেশের কবি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক রাহেল রাজিব ও কলকাতার কবি পৌলমী গুহ।

গতকাল শনিবার (৩ সেপ্টেম্বর) কলকাতার কলেজ স্ট্রিটে তাদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

আয়োজকরা জানান, করোনার কারণে গত দুই বছর সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার ঘোষণা করা হয়নি। এ বছর এ পুরস্কার দেওয়া হবে। এতে চল্লিশের নিচে বয়স এমন কবিরা তাদের নতুন পাণ্ডুলিপি পাঠান। তার মধ্যে রাহেল রাজিবের ‘কফিসূত্রে’ও কলকাতার কবি পৌলমী গুহের 'শূন্যের ভেতর' পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে।

রাহেল রাজীব সাংবাদিকতা দিয়ে পেশাজীবন শুরু করলেও বর্তমানে অধ্যাপনা করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।

তার আলোচিত কবিতার বই—অবচেতন মনে আগুনের ছোঁয়া, রাত্রিহর্ষক, জুঁইদি ও মাতাল প্রেমিক, বালিঘর, কাকতাড়ুয়াদের গোপন গ্রাম, পাকাপাকি (ছড়া), মুক্তগদ্য—সহজ কথা, অনুমেয় আঘাতের ক্ষত, নানাকথা, প্রবন্ধের বই—কথাশিল্পের করণকৌশল, রহু চণ্ডালের হাড় ও অন্যান্য প্রবন্ধ, পাঠ উন্মোচনের খসড়া, গবেষণাগ্রন্থ—শওকত আলীর ছোটগল্প : বিষয় উন্মোচন ও ভাষার অন্তর্দেশ, কাহলিল জিবরানের দ্য প্রফেট : বিষয় ও শিল্পরূপ, বীরেন্দ্র চট্টোপাধ্যায় : জীবনের ধ্রুবপদ দিয়েছে বাঁধি, সাক্ষাৎকারগ্রন্থ—গুণিন কথা, ষষ্ঠ বাহাস, গুণিনে অনুনয় প্রভৃতি।

এর আগে তিনি গ্লোব সাহিত্য পুরস্কার-১৯৯৯, বগুড়া লেখক চক্র পুরস্কার-২০১৮, সৈয়দ শামসুল হক চর্চা কেন্দ্র সম্মাননা-২০১৮ ও কফি হাউসের চারপাশে সম্মাননা, কলকাতা-২০১৯ পেয়েছেন।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি জানাতে গিয়ে কবি রাহেল রাজিব বলেন, পুরস্কার বা সম্মান আনন্দের একইসাথে এটি দায়িত্ববোধের। একজন লেখক হিসেবে এইসব স্বীকৃতি আমাকে প্রতিনিয়ত নিজের লেখার প্রতি আরও বেশি নিবিষ্ট করে। দেশের বাইরের এ স্বীকৃতি নিঃসন্দেহে আমাকে আমার কাজ ও লেখায় আরও বেশি প্রেরণা ও উৎসাহ জোগাবে। পুরস্কার সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই সুবীর মণ্ডল স্মৃতি সংসদের সংশ্লিষ্ট সবাইকে। তারা ‘কফিসূত্রে’ পাণ্ডুলিপিকে স্বীকৃতি প্রদান করেছেন।

পুরস্কার প্রদান কমিটির সভাপতি কবি সুব্রত সরকার বলেন, ৩০ আগস্টের কাছাকাছি তারিখে তরুণ কবিদের পুরস্কৃত করে আসছি। প্রথমদিকে পুরস্কার হিসেবে নগদ অর্থ দেওয়া হলেও পরে আমরা পুরস্কৃত কবির কাব্যগ্রন্থ প্রকাশ করাটাই পুরস্কার হিসেবে বেশি গ্রহণযোগ্য মনে করেছি। এ বছর বাংলাদেশের তরুণ কবি রাহেল রাজিবের ‘কফিসূত্রে’ ও পশ্চিমবঙ্গের পৌলমী গুহের ‘শূন্যের ভেতর’ আগামী ৩ সেপ্টেম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রকাশ করা হবে। এ ছাড়া তরুণ কয়েকজন কবির কবিতাপাঠেরও আয়োজন থাকবে। থাকবে সুবীর মণ্ডল স্মারক বক্তৃতাও।

কবিপত্নী হেনা মণ্ডল বলেন, সুবীর মণ্ডলকে তার নিকট জনেরা মনে রেখে প্রতিবছর এই পুরস্কার দিয়ে থাকেন। এ বছর রাহেল রাজিব ও পৌলমী গুহ এই পুরস্কার পাওয়ায় তাঁদের অভিনন্দন জানাই। এভাবেই নতুন প্রজন্মের ভেতর সুবীরের কাব্যভাবনা বেঁচে থাকুক।

তরুণ কবি রাহেল রাজিব ১৯৮৪ সালের ২৩ অক্টোবর বাংলাদেশের দিনাজপুরের ফুলবাড়ি উপজেলার নাড়িমাটি কাঁটাবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি নেপাল, ভুটান ও ভারত ছাড়াও ঘুরেছেন ইউরোপের ৯টি দেশসহ মিশর ও তুরস্ক। কবিতা দিয়ে শুরু হলেও এখন সমান্তরালে গল্প ও গদ্য লিখছেন। তিনি জি এম পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ফুলবাড়ি সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি লাভ করেন। বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড