• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুচ্ছ পরীক্ষা : চ্যালেঞ্জে ফল পরিবর্তন হলে সম্পূর্ণ ফি ফেরত 

  জবি প্রতিনিধি

৩১ আগস্ট ২০২২, ১৩:০১
গুচ্ছ পরীক্ষা : চ্যালেঞ্জে ফল পরিবর্তন হলে সম্পূর্ণ ফি ফেরত 
গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে (ফাইল ছবি)

গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ফল চ্যালেঞ্জের (পুনঃ নিরীক্ষণ) আবেদন শুরু হয়েছে৷

মঙ্গলবার (৩০ আগস্ট) বেলা ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হয়। আবেদন শেষ হবে আগামী ৪ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। ফল চ্যালেঞ্জের জন্য দুই হাজার টাকা ফি প্রদান করে আবেদন করতে হবে। তবে চ্যালেঞ্জ করার পর কোন শিক্ষার্থীর ফল পরিবর্তন হলে তার সম্পূর্ণ আবেদন ফি ফেরত দেয়া হবে।

মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এসব তথ্য জানান।

তিনি বলেছেন, গতবার ফল নিয়ে অনেকের অসন্তুষ্টি ছিল। পরবর্তীকালে চ্যালেঞ্জের সুযোগ দেওয়া হয়। এবারও সেই ধারাবাহিকতায় ফল চ্যালেঞ্জ করার সুযোগ দেওয়া হয়েছে। দুই হাজার টাকা দিয়ে আবেদন করার পর কারো ফল পরিবর্তন হলে তার সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে। ৪ সেপ্টেম্বর আবেদনের সময় শেষ হবে। এরপর পুনরায় যাচাই শেষে ফল প্রকাশ করা হবে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর টেকনিক্যাল কমিটি সূত্রে জানা যায়, ফল চ্যালেঞ্জের সময়সূচি শেষ হলে ২-৩ দিন লাগবে সেগুলো যাচাই বাছাই শেষে ফল প্রকাশ করতে। তবে এক্ষেত্রে যেসব পরীক্ষার্থীর ওএমআর (উত্তরপত্র) বিভিন্ন অসংগতির কারণে কম্পিউটার রিড করতে পারেনি অর্থাৎ ফল আসেনি তাদের ওএমআরগুলো ম্যানুয়াল পদ্ধতিতে যাচাই করা হবে পুনরায়। এরপর কারোর ফল পরিবর্তন হলে সেটি জানিয়ে দেওয়া হবে মুঠোফোনে মেসেজের মাধ্যমে।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার বলেন, শিক্ষার্থীদের কল্যাণের জন্যই আমরা। সে জন্য যারাই আবেদন করবে নির্দিষ্ট সময়ে তাদের উত্তরপত্র সতর্কতার সাথে পুনরায় যাচাই করা হবে। এ ক্ষেত্রে যেসব পরীক্ষার্থীর ফলাফল আসেনি অর্থাৎ ওএমআর বিভিন্ন অসংগতির জন্য বাতিল হয়েছে তারা আবেদন করলে সেগুলো ম্যানুয়ালি চেক করা হবে।

ফল চ্যালেঞ্জ করার জন্য (https://gstadmission.ac.bd) ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থীর নিজ স্টুডেন্ট প্যানেলে লগ ইন করতে হবে৷ এরপর তথ্য দিয়ে ও নির্ধারিত ফি প্রদান করে আবেদন করতে হবে।

গত ৩০ জুলাই বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মত আয়োজিত গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়েছিল। পরবর্তীকালে গত ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়৷ ‘এ’ ইউনিটে পাসের হার ৫৫.৬৩ শতাংশ, ‘বি’ ইউনিটে পাসের হার ৫৬.২৬ শতাংশ এবং ‘সি’ ইউনিটে পাসের হার ছিল ৫৯.৪৫ শতাংশ।

অপর দিকে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৫৫১ জনের, ‘বি’ ইউনিটের পরীক্ষায় ৫৫ জনের ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় বিভিন্ন অসংগতির কারণে ছয়জনের ওএমআর বাতিল হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড