• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবির আইন বিভাগে 'বঙ্গবন্ধু কর্নার' প্রতিষ্ঠার উদ্যোগ

  রাবি প্রতিনিধি

১২ আগস্ট ২০২২, ০৯:২৪
রাবির আইন বিভাগে 'বঙ্গবন্ধু কর্নার' প্রতিষ্ঠার উদ্যোগ
জাতির পিতা শেখ মুজিবুর রহমান (ফাইল ছবি)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগে বঙ্গবন্ধু কর্নার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। গত ২৭ জুন অনুষ্ঠিত একাডেমিক কমিটির সভায় সিদ্ধান্তটি নেওয়া হয়।

এ প্রসঙ্গে বৃহস্পতিবার (১১ আগস্ট) দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান তার সারাটা জীবন দেশ ও জাতির জন্য বিলিয়ে দিয়েছেন। রাজনীতির কবি বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব, সম্মোহনী ব্যক্তিত্ব ও ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধে সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করেছিল। তিনি ছিলেন রাজনীতির মুকুটহীন সম্রাট। ইতিহাসের এই মহানায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন। ১৯৪৯ সালে বিশ্ববিদ্যালয়ের ৪র্থ শ্রেণির কর্মচারীদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলনে সমর্থন দিলে তিনিসহ বেশ কয়েকজন ছাত্র নেতার ছাত্রত্ব বাতিল করা হয়। অনেকেই মুচলেকা দিয়ে ছাত্রত্ব ফিরিয়ে নিলেও বঙ্গবন্ধু ন্যায়ের পক্ষে থাকায় মুচলেকা না দেয়ার সিদ্ধান্তে অটল থাকেন, ফলে তার আর বিশ্ববিদ্যালয়ে পড়া হয়নি। এই ঘটনা বিশ্ব আইন অঙ্গনে মানবিকতা, মানবাধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠার ইতিহাসে এক অনন্য ও ঐতিহাসিক ঘটনা।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর মতো একজন বিশ্ববরেণ্য রাজনৈতিক নেতার প্রতি শ্রদ্ধা জানাতে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে 'বঙ্গবন্ধু কর্নার' প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করে আইন বিভাগ যথাযথ দায়িত্বটিই পালন করেছে।

উল্লেখ্য, শোকাবহ আগস্ট মাসেই এই 'বঙ্গবন্ধু কর্নার' এর উদ্বোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড