• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

রুয়েটে ভর্তি পরীক্ষার সময় কেন্দ্রের বাহিরে অভিভাবকদের ঢল

  রাজশাহী প্রতিনিধি

০৬ আগস্ট ২০২২, ১৮:১৭
রুয়েটে ভর্তি পরীক্ষার সময় কেন্দ্রের বাহিরে অভিভাবকদের ঢল
কেন্দ্রের বাহিরে অপেক্ষায় থাকা অভিভাবকরা (ছবি : অধিকার)

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা শনিবার (৬ আগস্ট) সকাল ১০টায় শুরু হয়েছে। এদিকে রুয়েটের সব জায়গায় অভিভাবকদের প্রবেশের সুযোগ না থাকায় খোলা মাঠে অভিভাবকদের অবস্থান করতে দেখা গেছে।

রুয়েটের ভর্তি পরীক্ষা শনিবার সকাল ১০টায় ‘ক’ গ্রুপের ভর্তি পরীক্ষা শুরু হয়ে বেলা ১২টায় শেষ হয়। আর ‘খ’ গ্রুপের ভর্তি পরীক্ষা বেলা ১২টায় শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয়।

প্রশাসন সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনগুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এসেছেন এ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের ভিড়ও ছিল চোখে পড়ার মতো।

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের রুয়েটের প্রশাসনিক ভবন অতিক্রম করার উপর নিষেধাজ্ঞা থাকায় খোলা মাঠেই অবস্থান নিচ্ছেন অভিভাবকরা। রুয়েটের শহীদ মিনারের মাঠে ও রুপালি ব্যাংক কর্তৃক প্রশাসন ভবনের সামনে অভিভাবকদের জন্য তৈরি করা বিশ্রামাগারে অবস্থান নিচ্ছেন তারা। অভিভাবকের জায়গা সংকুলান না হওয়ায় অনেকেই আবার রুয়েট থেকে দূরে কোথাও গিয়ে অবস্থান করছেন।

নওগাঁ থেকে আসা শিক্ষার্থীর অভিভাবক নূরজাহান বেগম বলেন, আমি চাই আমার ছেলের মতো যারা পরিশ্রম করেছে সবাই চান্স পাক। প্রশাসনিক ভবন অতিক্রম করতে না দেওয়ায় মেইন-গেইটের আশেপাশেই আমাদের অবস্থান করতে হচ্ছে।

তবে রুয়েটের ভর্তি পরীক্ষার এমন সুশৃঙ্খল ব্যবস্থাপনাকে সাধুবাদ জানান তিনি।

পাবনা থেকে রুয়েটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য মেয়ে নিয়ে মিলন খন্দকার। তিনি বলেন, সকাল ৬টায় ক্যাম্পাসে এসেছি। এখানে ভালো কোনো হোটেলও পাইনি। মেয়ে পরীক্ষার কেন্দ্রে চলে গেছে। খুবই ক্লান্ত লাগছে তাই আমি খোলা মাঠে শুয়ে আছি।

এ দিকে এবারের ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে সর্বমোট নয় হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু অংশ নিবে। এদিন সকাল ১০টায় ‘ক’ গ্রুপের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে সাড়ে ১২টায়। এ গ্রুপটিতে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) সর্বমোট আট হাজার ৮৭৩ জন শিক্ষার্থী অংশ নিবে। বাকি ৬২২ জন ভর্তিচ্ছু ‘খ’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অংশ নিবে। ‘খ’ গ্রুপের পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে দুপুর একটা ৪৫ পর্যন্ত।

‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। যার জন্য সময় থাকবে আড়াই ঘণ্টা। এদিকে ‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অঙ্কনসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে চলবে সকাল ১০টা হতো দুপুর ১টা ৪৫ পর্যন্ত।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড