• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ-ভারতের বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

০৫ আগস্ট ২০২২, ১১:৫৫
বাংলাদেশ-ভারতের বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর
সমঝোতা স্মারক হস্তান্তর করা হচ্ছে (ছবি : অধিকার)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও ভারতের আসাম ডাউনটাউন বিশ্ববিদ্যালয়ের মাঝে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) উপাচার্যের কার্যালয়ে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও আসাম ডাউন টাউন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নারায়ণ চন্দ্র তালুকদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন- নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, রেজিস্টার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, ডাউন টাউন বিশ্ববিদ্যালয়ের ডিন ড. মৃন্ময় বসাক, নজরুল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনামসহ অন্যান্যরা।

উক্ত সমঝোতা স্মারকের আওতায় দুই বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, তরুণ গ্রাজুয়েটদের ইন্টার্নশিপের ব্যবস্থা, গবেষণা কার্যক্রম পরিচালনা, এম.ফিল ও পি-এইচ.ডি. গবেষণার ক্ষেত্রে যৌথভাবে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দ্বারা গবেষক তত্ত্বাবধায়ক হওয়া, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তিপ্রদানসহ নানা সুযোগ সুবিধা রাখা হয়।

নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য ডাউন টাউন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এই সমঝোতা স্মারকের আওতায় দুটো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীগণ যৌথভাবে কাজ করার সুযোগ পাবেন এবং পরস্পরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন। ভবিষ্যতে দেশের বাইরে অন্যান্য গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও প্রাসঙ্গিক সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করা হবে।

উপাচার্য প্রফেসর ড. নারায়ণ চন্দ্র তালুকদার নজরুল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে বলেন, এতে তার বিশ্ববিদ্যালয় সার্বিকভাবে লাভবান হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড