• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

  আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি:

৩১ জুলাই ২০২২, ১৯:৩৩
জাবিতে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনিস্টিউটভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

রোববার (৩১ জুলাই ) সকাল নয়টায় প্রথম শিফটের পরীক্ষার মাধ্যমে শুরু হয় এ বছরে ভর্তি পরীক্ষা। বিকাল সোয়া চারটায় ৫ম শিফটের মধ্য দিয়ে প্রথম দিনের পরীক্ষা শেষ হবে।

প্রথম দিন অনুষ্ঠিত ‘সি’ ইউনিটে ৪৬৬টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৫৩ হাজার ৪৩০ জন। সে অনুযায়ী এই ইউনিটে প্রতি আসনে লড়াই করছেন মোট ১১৫ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, “এ বছর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সাদা পোশাকে পুলিশ কাজ করছে। এছাড়া ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা এবং শিক্ষকরাও তৎপর রয়েছেন।”

সোমবার (১ আগস্ট) ‘বি’ ইউনিটভূক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের আসন সংখ্যা ৩৮৬টি। আবেদনকারীর সংখ্যা ৪৮ হাজার ৩৪৮ জন।

মঙ্গলবার (২ আগস্ট) ‘এ’ ইউনিটভূক্ত গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (৩ আগস্ট) সকালে ১ম শিফটেও ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটে আসন সংখ্যা ৪৬৬টি। আবেদনকারীর সংখ্যা ৭৬ হাজার ৩৭৯ জন। একই দিনে ‘ডি’ ইউনিটভূক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) ১ম, ২য় এবং ৩য় শিফটেও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটে আসন সংখ্যা ৩২০টি। আবেদনকারীর সংখ্যা ৮৭ হাজার ৭২৮ জন। একই দিনে ‘ই’ ইউনিটভূক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিষ্ট্রেশন, আইবিএ-জে ইউ-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ই’ ইউনিটে আসন সংখ্যা ২৫০টি। আবেদনকারীর সংখ্যা ১৮ হাজার ৭২১ জন।

প্রসঙ্গত, এ বছর মোট ১৮ হাজার ৮৮টি আসনের বিপরীতে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে। সে অনুযায়ী প্রতি আসনের বিপরীতে ১৫১ জন শিক্ষার্থী লড়াই করবেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড