• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুচ্ছ ভর্তি পরীক্ষা : সিলেবাস ও প্রশ্নের মধ্যে বিশাল ফারাক

  জবি প্রতিনিধি

৩১ জুলাই ২০২২, ০৩:৫৫
গুচ্ছ ভর্তি পরীক্ষা : সিলেবাস ও প্রশ্নের মধ্যে বিশাল ফারাক
গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী প্রশ্ন হওয়ার কথা থাকলেও শনিবার (৩০ জুলাই) ২২ বিশ্ববিদ্যালয়ের সমন্বিতভাবে অনুষ্ঠিত পরীক্ষায় বিজ্ঞান বিভাগের প্রশ্ন এবং সরকার ঘোষিত সিলেবাসের মধ্যে বিশাল ফারাক লক্ষ করা গেছে। এ নিয়ে অভিযোগ ও ক্ষোভ প্রকাশ করেছেন ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ের বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা বলেন- সরকার যে সংক্ষিপ্ত সিলেবাস ঘোষণা করেছিল; আমরা সেই অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। আমাদের মধ্যে অনেক ভালো প্রস্তুতি নিয়েছেন। কিন্তু প্রশ্ন দেখে আমরা মর্মাহত। আমরা আমাদের প্রস্তুতি অনুযায়ী সন্তোষজনক পরীক্ষা দিতে পারিনি। সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসায় গুটি কয়েক শিক্ষার্থীর জন্য ভালো হলেও বিশেষ করে আমরা যারা গণিত প্রস্তুতি নিয়েছি তাদের অনেকের স্বপ্ন শেষ হয়ে গেছে।

ঢাকা সিটি কলেজ থেকে পরীক্ষা দিতে আসা সাদিয়া ফেরদৌস জানান, প্রশ্ন মোটামোটি কঠিন হয়েছে। গণিত, জীব বিজ্ঞানের অনেক প্রশ্ন শর্ট সিলেবাসের বাইরে থেকে। আমরা ১ বছর ধরে শর্ট সিলেবাস অনুযায়ী পড়াশোনা করছি। কিন্তু এখন সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসায় আশানুরূপ পরীক্ষা দিতে পারিনি। যেহেতু এটা একটা ভর্তি পরীক্ষা এখানে ১টা নাম্বার অনেক গুরুত্বপূর্ণ, সেখানে সিলেবাসের বাইরে থেকে ১৫/২০ নাম্বার আমাদের চিন্তার বাইরে ছিল।

ঝিনাইদহ থেকে পরীক্ষা দিতে আসা শৈলি তাসনিম বলেন, গণিত ছাড়া বাকি বিষয়ের প্রশ্ন গুলো মোটামুটি সহজ হয়েছে। গণিত প্রশ্ন শর্ট সিলেবাসের বাইরে থেকে এসেছে। অনেক কঠিন প্রশ্ন হয়েছে।

নটরডেম কলেজ শিক্ষার্থী নাবিল ওয়ালিদ প্রশ্ন মান নিয়ে বলেন, প্রশ্ন সহজও বলা যাবে না, কঠিনও বলা যাবে না। কারণ রসায়ন, জীব বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান প্রশ্ন সিলেবাসের বাইরে থেকে কম আসলেও গণিত ৪/৫ টা প্রশ্ন ছাড়া বাকিগুলো শর্ট সিলেবাসের বাইরে থেকে এসেছে।

সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে এভাবে প্রশ্ন আসায় অসন্তোষ প্রকাশ করেছে পরীক্ষার্থীদের অভিভাবকরাও। তারা বলেন- রাত দিন এক করে ছেলে মেয়েরা পড়াশোনা করেছে শুধু একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন পাওয়ার জন্য। কিন্তু সিলেবাসের বাইরে প্রশ্ন হওয়ায় অনেকের স্বপ্ন শেষ।

উল্লেখ্য, শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও আর্থিক কষ্ট লাঘব করতেই একাধিক বিশ্ববিদ্যালয়কে সমন্বিত করে গত বছর থেকে নিজ নিজ বিভাগীয় শহরে গুচ্ছ পদ্ধতিতে একটি পরীক্ষার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়গুলো।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড