• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোবিপ্রবি শিক্ষকের সাফল্য: বাংলাদেশে কালো রসুনের প্রবর্তন

  নোবিপ্রবি প্রতিনিধি

১৮ অক্টোবর ২০১৮, ১৯:৪৬
রসুন
কালো রসুন উদ্ভাবনে গবেষকরা (ছবি: সংগৃহীত)

বাংলাদেশে প্রথমবারের কালো রসুন তৈরি করতে সক্ষম হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষক ড. সুবোধ কুমার সরকার। তিনি জাপানের হিরোশিমা ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের সাবেক বিখ্যাত প্রফেসর ড. জিন ইচি সাসাকির সহযোগিতায় বাংলাদেশে প্রথম তিন ধরনের কালো রসুন, নোবিপ্রবি - বিজি -১ (ডিএল - বিজি), নোবিপ্রবি বিজি-২ (ডিএস- বিজি) ও নোবিপ্রবি বিজি- ৩ (সিএল-বিজি) তৈরি করতে সক্ষম হয়েছেন।

এ গবেষণায় তিন ধরণের তৈরিকৃত কালো রসুনের সঙ্গে তিন ধরনের সাধারণ রসুনের তুলনা করা হয় এবং দেখা যায় যে, তিন ধরনের কাল রসুনের মধ্যে উচ্চমাত্রায় ফ্লেভালয়েড, অ্যালকালয়েড, স্যাপোনিন, ট্যানিন, কারডিয়্যাক গ্লাইকোসাইড ও রিডিউসিং সুগার উপস্থিত আছে এবং পরীক্ষার ফলাফলে আরো দেখা যায় যে, নোবিপ্রবি - বিজি -১ এবং নোবিপ্রবি - বিজি -২ এর নির্যাস নোবিপ্রবি - বিজি -৩ এর নির্যাস এর চেয়ে গ্রাম - পজেটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে শক্তিশালী কার্যকারিতা প্রদর্শন করে।

এন্টি-ব্যাকটেরিয়াল ও ফাইটোক্যামিকেল স্কিনিং পরীক্ষার ফলাফলে দেখা যায় যে, জাপানে তৈরি কালো রসুনের মত নোবিপ্রবি - বিজি -১ ও নোবিপ্রবি - বিজি -২ কালো রসুনেও শক্তিশালী জৈব যৌগিক যৌগ উপস্থিত রয়েছে যা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট ক্ষতিকারক ব্যাকটেরিয়া বিশেষ করে গ্রাম পজেটিভ ব্যাকটেরিয়ার সংক্রমণ নিয়ন্ত্রণে ঔষধি সম্পূরক হিসেবে উপকারী হতে পারে। পরীক্ষার ফলাফলটি আরো নির্দেশ করে যে, নোবিপ্রবি - বিজি -১ এবং নোবিপ্রবি - বিজি -২ কালো রসুন নোবিপ্রবি - বিজি -৩ (সিএল বিজি) চীনা বড় জাতের এবং জাপানি বড় জাতের (জেএল- বিজি) চেয়ে প্রকৃতিতে উচ্চমানের।

ড. সুবোধ কুমার সরকার এই গবেষণা কাজটি পরিচালনা করেন জাপানের হিরোশিমা অব ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স এর সাবেক প্রফেসর ড. জিন ইচি সাসাকি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. চৌধুরী রফিকুল এহসানের সহায়তায়। ফিলিপাইনের মেরিয়ানা মার্কোস ইউনিভার্সিটির প্রেসিডেন্ট প্রফেসর ড. শেরলি কাস্তেনেদা আরাপিস, টোকিও ইন্সটিটিউট অব টেকনোলজি, জাপান এর ইন্সটিটিউট প্রফেসর ও বায়োসাইন্স এন্ড টেকনোলজি ফ্যাকাল্টির সাবেক প্রফেসর ড. হিরোস সিজেহিসা এবং সিজুওকা ইন্সটিটিউট অব টেকনোলজির ম্যাটারিয়াল এন্ড লাইফ সাইন্সের সাবেক সহযোগী অধ্যাপক ড. তাতসুরো মিয়াজি এই প্রকল্পে আরো একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

বাংলাদেশে কালো রসুনের উপর কাজের জন্য ড. সুবোধ কুমার সরকার ব্লাক গার্লিক আন্তর্জাতিক সম্মেলন ২০১৮ এবং আওমরি ব্লাক গার্লিক এসোসিয়েশনের প্রেসিডেন্ট ড. সিনিচি কাসিওজাকি এর নিকট থেকে গত ৬ সেপ্টেম্বর জাপানের হাচিনোহিতে অনুষ্ঠিত ৩য় আন্তর্জাতিক ব্ল্যাক গার্লিক সম্মেলনে 'ব্ল্যাক গার্লিক অ্যাম্বাসেডর' হিসেবে উপাধি পান।

এই উপাধিটি শুধুমাত্র জাপানের হিরোশিকা ইউনিভার্সিটির সাবেক প্রফেসর, প্রফেসর ড. জিন ইচি সাসাকি ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান এর সাহায্য, উৎসাহ ও সার্বিক সহযোগিতার ফলেই সম্ভব হয়েছে বলেই এই গবেষক মনে করেন। এই তিন ধরনের কালো রসুন তৈরির গবেষণার ফলাফল, একটি কম্বোডিয়ায় ফুড সেফটি ও ফুড সিকিউরিটির উপর ৪র্থ এএফএসএ আন্তর্জাতিক সম্মেলনে আন্তর্জাতিক সম্মেলনে গত ১১ আগষ্ট ২০১৮ এবং একটি জাপানের হাচিনোহিতে ৩য় আন্তর্জাতিক ব্ল্যাক গার্লিক সম্মেলনে গত ৬ সেপ্টেম্বর ২০১৮ তারিখে উপস্থাপন করা হয়।

এই ব্লাক গার্লিক প্রকল্পের গবেষক মনে করেন সরকারি আর্থিক সুবিধা ও সার্বিক সহায়তা পেলে বেশি পরিমানে এই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্ল্যাক গার্লিক তৈরি সম্ভব হবে এবং মানবস্বাস্থের জন্য এই ঔষধি সম্পুরকটি ব্যবহারের জন্য দেশ জুড়ে বিস্তৃত করা সম্ভব হবে। এছাড়াও এই ব্লাক গার্লিকগুলি অন্যান্য দেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে ফলে আমাদের দেশ অর্থনৈতিকভাবে উপকৃত হবে।

প্রসঙ্গত, কালো রসুনের অনেক ঔষধি গুণাগুণ আছে যা এন্টি-অক্সিডেট একটিভিটি, এন্টি ব্যাকটেরিয়াল এক্টিভিটি, এন্টি ডায়াবেটিক এক্টিভিটি, এন্টি টিউমার, এন্টি ক্যান্সার একটিভিটি প্রকাশ করে এবং উচ্চ রক্তচাপ ও কোলেষ্টোরেলের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং শারীরিক শক্তি বৃদ্ধি করে।

সম্প্রতি জাপান, কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিপাইনসহ অন্যান্য দেশে কালো রসুন এর উৎপাদন শুরু হয়েছে। কালো রসুনের বাজারমূল্য শুধু কোরিয়া এবং আমেরিকাতে ৯৪ মিলিয়ন মার্কিন ডলার। জাপান, কোরিয়া, চীন, অষ্ট্রেলিয়া, ইউকে,ফিলিপাইন ও অন্যান্য দেশের সংশ্লিষ্টতায় কালো রিসুন তৈরির কোম্পানির প্রতিষ্ঠার যাত্রা শুরু হয়েছে। কালো রসুনের ঔষধি ও অর্থনৈতিক মূল্যের কারণে যদিও জাপান, কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউকে,অষ্ট্রেলিয়া, ফিলিপাইন এবং অন্যান্য দেশ এটি তৈরি করছে কিন্তু এ বিষয়ে প্রচার ও গবেষণা উভয়ের স্বল্পতার কারণে এটি এখন পর্যন্ত সামগ্রিকভাবে খ্যাতি অর্জনসহ খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত হয় নাই।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড