• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদরাসা প্রধানদের সার্বক্ষণিক প্রতিষ্ঠানে থাকার নির্দেশ

  শিক্ষা ডেস্ক

২৫ মে ২০২২, ২১:৫০
মাদরাসা শিক্ষা অধিদফতর
মাদরাসা শিক্ষা অধিদফতর (ছবি : সংগৃহীত)

দেশের মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানরা শ্রেণি পাঠদান চলাকালে বেশিরভাগ সময় মাদরাসায় থাকেন না। অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ কাজেও মাদরাসার বাইরে কিংবা রাজধানীতে একাধিক দিন অবস্থান করেন। এই পরিস্থিতি বিবেচনায় মাদরাসা প্রাধানদের সার্বক্ষণিক মাদরাসায় থাকার নির্দেশনা দিয়েছে সরকার। একইসঙ্গে জরুরি প্রয়োজনে বাইরে যাওয়ার জন্য মুভমেন্ট রেজিস্টার চালু করার নির্দেশনা দেওয়া হয়।

সম্প্রতি মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক কে এম বহুল আমীন স্বাক্ষরিত ওই অফিস আদেশ জারি করা হয়। অফিস আদেশে দেশের সরকারি, এমপিওভুক্ত, অনুদানভুক্ত, এমপিওবিহীন, অনুদানবিহীন কামিল, ফাজিল, আলিম, দাখিল ও এবতেদায়ি স্তরের মাদরাসার অধ্যক্ষ, সুপার, এবং এবতেদায়ি প্রধানদের এই নির্দেশনা যথাযথভাবে পালন করতে বলা হয়।

অফিস আদেশে বলা হয়, মাদরাসা পরিচালনায় প্রতিবছর সরকারের প্রচুর অর্থ ব্যয় হয়। বিপুল সংখ্যক শিক্ষার্থী এসব মাদরাসায় লেখাপড়া করে। অনেক মাদরাসায় অধিদফতরের আওতাধীন বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ভবন নির্মাণ ও সংস্কার কার্যক্রম চলমান রয়েছে। সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ মাদরাসা পরিদর্শনের সময় অধ্যক্ষ, সুপার, এবতেদায়ি প্রধানদের নিকট থেকে তথ্য সংগ্রহ করে থাকেন। সার্বিকভাবে অভিভাবক হিসেবে মাদরাসার অধ্যক্ষ, সুপার, এবতেদায়ি প্রধানের দায়-দায়িত্ব ব্যাপক।

এতে আরও বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন সভা, অফিসের প্রয়োজন, পরীক্ষা, কমিটি, স্বীকৃতি, নিয়োগ, অন্যান্য কাজের অজুহাত দেখিয়ে প্রায়ই মাদরাসার অধ্যক্ষ, সুপার, এবতেদায়ি প্রধানরা ক্লাস চলাকালীন সময়ে মাদরাসার বাইরে অবস্থান করেন। অনেক সময় মাদরাসা থেকে দূরে এমনকি রাজধানীতে একাধিক দিন অবস্থান করেন। অধিকাংশ ক্ষেত্রে অধ্যক্ষ, সুপার, এবতেদায়ি প্রধানদের মাদরাসা থেকে অন্যত্র গমনাগমনের কোনও তথ্য বা রেকর্ড মাদরাসায় সংরক্ষণ করা হয় না। মাদরাসার অধ্যক্ষ, সুপার, এবতেদায়ি প্রধানরা মাদরাসায় অনুপস্থিত থাকলে মাদরাসার পাঠদান, শ্রেণি কার্যক্রম যথাযথভাবে হয় না। অন্যান্য শিক্ষক-কর্মচারীরা যথাযথ দায়িত্ব পালনে অবহেলার সুযোগ পেয়ে যান। ফলে মাদরাসার মানসম্মত শিক্ষাসহ সার্বিক ব্যবস্থাপনা ব্যাহত হয়। অথচ মাদরাসার বাইরের অনেক কম গুরুত্বপূর্ণ কাজ অধ্যক্ষ, সুপার, এবতেদায়ি প্রধানদের পরিবর্তে উপাধ্যক্ষ, সহ-সুপার, যথাযথ প্রতিনিধি, অন্য যেকোনও শিক্ষক-কর্মচারীর মাধ্যমে সম্পন্ন করানো যেতে পারে।

তাছাড়া অধ্যক্ষ, সুপারের অন্যত্র গমনের তথ্য মাদরাসায় মুভমেন্ট রেজিষ্টার চালু করে সংরক্ষণ করা যেতে পারে।

মাদরাসার অধ্যক্ষ, সুপার, এবতেদায়ি প্রধানকে নিয়মিতভাবে মাদরাসায় উপস্থিতি এবং মাদরাসার পাঠদান, শ্রেণি কার্যক্রম চলাকালে সার্বক্ষণিকভাবে মাদরাসায় অবস্থান করার জন্য নির্দেশ দেওয়া হয়।

ওডি/এএম

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড