• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

একটি লাল বাসের আত্মকথন

  জয়নুল হক

১৭ অক্টোবর ২০১৮, ০৯:০৬
বাস
জগন্নাথ বিশ্ববিদ্যায়ের বাস (ছবি : সংগৃহীত)

আমি স্বপ্নের ফেরিওয়ালা, স্বপ্নকে ফেরি করে বেড়াই সকাল সন্ধ্যা। আমাকে নিয়ে কত অজানা পথিক কত স্বপ্ন বুনে। সেই অজানা পথিকদের মধ্য থেকে উৎকৃষ্টরা স্থান পায় আমার বুকে। যে স্বাপ্নিক দৃঢ় সংকল্পবদ্ধ, তার পায়ের ধুলায় আমি হই ধন্য। যে কেউ ইচ্ছে করলেই আমার মধ্যে আরোহণ করতে পারে না। আমি মেধাবীদের মিলনমেলা। অনেক সাধনা ও তীব্র প্রতিযোগিতার মাধ্যমে আমার মধ্যে আসন পেতে হয়।

সকাল সন্ধ্যা যখনই আমি ছুটি রাজপথে, কত যে উৎসুক চাহনি চেয়ে থাকে আমার পানে। আমি কত শিক্ষার্থীর আনন্দ বেদনার সামিল! যাত্রা পথে কত সুর বেসুরা কষ্ট গেয়ে ওঠে গান। ক্লাস শেষে ফেরার পথে আমি সরব হয়ে ওঠি গল্প আড্ডা আর গানে! কোনো গল্প হয় হাসি-খুশির কোনটা বা বেদনায় সিক্ত। আর এই হাসি-খুশি আর দুঃখ-বেদনাকে সঙ্গী করেই আমার পথ চলা।

আমি আর কেউ নই, আমি স্বপ্নের লাল বাস। যা সব ছাত্রেরই আকাঙ্খার বস্তু। আমি অন্য বাসগুলোর মতো নই, আমি নিজেকে সেলেব্রিটি মনে করি। কেননা আমার মধ্যেই ধারণ করি, আগামীর দেশ নির্মাতা। আমার মধ্যেই আরোহণ করে বাংলার সোনার ছেলেরা। এতে আমার অহংকার নয়, গর্ববোধ হয়!

আমি লাল বাস আহামরি কিছু নয়, এখানে এসি নেই, খুব ভালো আসন নেই, কারও নির্ধারিত জায়গা নেই, অনেক সময় হয়তো দাঁড়িয়ে কিংবা ঝুলে যেতে হয়। তারপরও আমার কদর। তারপরও আমি স্বপ্ন এঁকে যাই। এটিই আমার বৈশিষ্ট্য। আমি নির্জীব, কথা বলতে পারি না। তারপরও আমি গুরুত্বপূর্ণ। হয়তো আমারই কোনো যাত্রী আজ ভালো প্রশাসক, দেশের জন্য কাজ করছেন, ভালো লেখক, সাংবাদিক যারা মানুষের জন্য লিখছেন, বড় ব্যবসায়ী যারা অর্থনীতিতে অবদান রাখছেন। বলা চলে, এভাবে প্রত্যেকটি যাত্রীই কাজ করে যাচ্ছে। আর বাসেও কেউ স্থায়ী যাত্রী হয়ে থাকে না। হয়তো বিশ্ববিদ্যালয় জীবনের ৪-৫ বছর। তারপর সবাই ছুটে চলে পৃথিবী জয়ে, নানা কাজে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড